• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

মার্চে উৎপাদনে যাচ্ছে সুপার ক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্র

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩  

দেশের প্রথম সুপার ক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাচ্ছে মার্চে। ৫০০ মেগাওয়াট দিয়ে শুরু হলেও ক্রমশ তা পৌঁছাবে কাঙ্ক্ষিত লক্ষ্যে। স্বাধীনতার মাসে এসএস পাওয়ারের এ অর্জন বিদ্যুৎ সেক্টরের অভূতপূর্ব সাফল্য বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বঙ্গোপসাগরের তীরে চট্টগ্রামের বাঁশখালী উপকূলে গড়ে উঠেছে এসএস পাওয়ার। উদ্বোধনের অপেক্ষায় গুণছে প্রহর। যা থেকে জাতীয় গ্রিডে যোগ হবে নতুন শক্তি। এরইমধ্যে ভৌত অবকাঠামো থেকে শুরু করে বৈদ্যুতিক যন্ত্রপাতি বসানোর কাজ শেষ করেছে এসএস পাওয়ারের সত্ত্বাধিকারী প্রতিষ্ঠান এস আলম গ্রুপ।

ইতোমধ্যে পৌনে এক কিলোমিটার অবকাঠামো তৈরি করেছে কর্তৃপক্ষ। জাহাজের কয়লা যা থেকে সরাসরি এসে পৌঁছাবে এসএস পাওয়ারে। 

১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এসএস পাওয়ারে বিনিয়োগ হয়েছে প্রায় ২৮ হাজার কোটি টাকা। বাংলাদেশ ও চীন যৌথভাবে অর্থায়ন করেছে সুপারক্রিটিক্যাল বিদ্যুৎকেন্দ্র এসএস পাওয়ারে। আর এই বিনিয়োগের ৭০ শতাংশের মালিক এদেশের ঐতিহ্যবাহী শিল্প প্রতিষ্ঠান এস আলম গ্রুপ। 

এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আব্দুস সামাদ লাবু বলেন, “এটি বিশাল একটা ইকোনমি হাব হবে।”

রোববার এসএস পাওয়ার পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা। ঘোষণা দেন আসন্ন মার্চে কিভাবে উৎপাদনে যাবে। 

তৌফিক এলাহী বলেন, “সামনেই রমজান মাস, গরম শুরু হবে এবং ঈদের বাজার। সুতরাং যদি মার্চের মধ্যে উৎপাদনে আসা যায় তাহলে বিরাট সুবিধা হবে।”

উৎপাদন কাজ ত্বরান্বিত করতে সাত হাজার দেশি-বিদেশে কর্মকর্তা আর কর্মচারী কাজ করছেন এসআলম গ্রুপের বিদ্যুৎকেন্দ্র এসএস পাওয়ারে। সম্পূর্ণ দূষণমুক্ত কেন্দ্রটিতে ক’মাসের মধ্যে কর্মস্থান হবে প্রায় দেড় হাজার লোকের।