• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বাড়ল ৫০ আসন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ মার্চ ২০২৪  

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ৫০টি আসন বাড়িয়েছে কর্তৃপক্ষ। ফলে মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫৭০টিতে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৪২তম সভা এবং সিন্ডিকেটের ৮২তম সভায় এ সিদ্ধান্ত হয়। শুক্রবার (০১ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন ববি উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে অধিক শিক্ষার্থী ভর্তির জন্য দর্শন বিভাগে ২০টি, ইতিহাস বিভাগে ১০টি, প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগে ১০টি এবং পরিসংখ্যান বিভাগে ১০টি আসন বাড়ানো হয়েছে।

গত ২০২২-২৩ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটে (বিজ্ঞান শাখা) ৬০০টি, ‘বি’ ইউনিটে (মানবিক) ৬২০টি এবং ‘সি’ ইউনিটের (ব্যবসা) শিক্ষার্থীদের জন্য ৩০০টি আসন ছিল। মোট ৫০টি আসন বাড়ার ফলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দর্শন বিভাগে ৩০টির পরিবর্তে ৫০টি আসনে ভর্তি নেবে। এছাড়া ইতিহাস বিভাগ ৪০টির পরিবর্তে ৫০টি, প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগে ৩০টি আসনের বদলে ৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। পরিসংখ্যান বিভাগে ৩০টি আসনের পরিবর্তে ৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি নেবে ববি।

২০২০-২১ শিক্ষাবর্ষে ববিতে মোট আসন ছিল এক হাজার ৪৫০টি। ২০২১-২২ শিক্ষাবর্ষে ৫০টি বাড়িয়ে করা হয় এক হাজার ৪৯০টি। ২০২২-২৩ শিক্ষাবর্ষে করা হয় এক হাজার ৫২০টি। বর্তমানে ৫০টি আসন বাড়ানোর ফলে আসন সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫৭০টি।

২০১১-১২ শিক্ষাবর্ষে ছয়টি বিষয়ে স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম দিয়ে যাত্রা শুরুর সময় আসন সংখ্যা ছিল মাত্র ৬২০টি। বর্তমানে ববিতে ছয়টি অনুষদের ২৫টি বিভাগ চালু রয়েছে।