• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

গুচ্ছ পদ্ধতিতে ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সম্পন্ন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  


দেশে প্রথমবারের মতো কৃষি বিষয়ক সাতটি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) তত্ত্বাবধানে শনিবার (৩০ নভেম্বর) সকালে দেশের ছয়টি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা হয়। 
বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত এ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন মোট ৩৫ হাজার ৯৮২ ভর্তিচ্ছু শিক্ষার্থী। 
ছয় কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় নতুন হওয়ায় সেখানে পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। 
চট্টগ্রামের সিভাসু কেন্দ্রের তত্ত্বাবধানে ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। তিনি বলেন, প্রথমবারের মতো দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা সম্পন্ন হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি কমাতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তত্ত্বাবধানে তথ্যপ্রযুক্তিকে ব্যবহার করে এ পরীক্ষা নেওয়া হয়েছে। আশা করি ভবিষ্যতে আমরা সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সবগুলোতেই এ পদ্ধতি প্রয়োগ করতে পারবো। টোটাল বিষয়টাকে আইসিটি ভিত্তিক করা যায় কিনা সে বিষয়টি নিয়ে আমরা কাজ করছি।’ 

২০১৯-২০ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৫৫৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।