• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

জাহাঙ্গীরনগরে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

আগামী ১২ জুলাই থেকে অনলাইনে ক্লাস শুরুর মধ্য দিয়ে দীর্ঘদিন বন্ধ থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি, অনুষদের ডিন এবং ইন্সটিটিউটের পরিচালকদের সঙ্গে এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

অনলাইনে ক্লাস শুরু করতে গণিত ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদারকে প্রধান করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। আগামী ১০ জুলাইয়ের মধ্যে এই কমিটি একটি নির্দেশনা দেবে। সেই নির্দেশনা অনুযায়ী ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন।

অধ্যাপক আমির হোসেন বলেন, আগামী ১২ জুলাই থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস নেয়া শুরু হবে। অনলাইনে ক্লাস পরিচালনায় শিক্ষকরা যদি কোনও সমস্যার সম্মুখীন হন তবে তারা গঠিত টেকনিক্যাল কমিটিকে অবহিত করবেন। যারা ইন্টারনেটের সমস্যার কারণে অনলাইন ক্লাসে উপস্থিত হতে পারবেনা তাদের জন্য অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ই-মেইল বা অন্যভাবে শিক্ষার্থীদের কাছে যেন পৌঁছানো যায় সে বিষয়ে শিক্ষকদের নির্দেশনা দেওয়া হবে। অর্থনৈতিক সমস্যা এবং অন্যান্য সমস্যা সমাধানে আরো দুইটি কমিটি গঠিত হবে।

তিনি আরো বলেন, প্রাথমিকভাবে শুধু ক্লাস নেয়া হবে। তবে শিক্ষকরা অ্যাসাইনমেন্ট দিতে পারবেন। পরবর্তীতে আপদকালীন পরিস্থিতি বিবেচনায় অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হলে পরীক্ষা বা টিউটোরিয়ালের কথা ভাবা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সকলের অংশগ্রহণ নিশ্চিত করা যায় এমন প্রস্তুতি নিয়েই কেবল অনলাইন ক্লাস শুরু করতে হবে এবং জরিপ করে প্রয়োজনীয় ডিভাইস ও ইন্টারনেট খরচ বাবদ বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক শিক্ষার্থীদের আর্থিক বরাদ্দ দিতে হবে।

প্রসঙ্গত, গত ২৫ জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে অংশ নিয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তারই ধারাবাহিকতায় আগামী ১২ জুলাই থেকে অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত। এরইমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত জানিয়েছে।