• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

সনু নিগাম ও অরিজিতের প্রথম দ্বৈত গানের সঙ্গে চঞ্চলের অভিনয়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৯ জুন ২০২৪  

ভারতের খ্যাতিমান চলচ্চিত্রকার মৃণাল সেনের বায়োপিকে সৃজিত মুখার্জির পরিচালনায় অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরী। ‘পদাতিক’ নামের ছবিটির প্রথম গান অবমুক্ত হলো। এর শিরোনাম ‘তু জিন্দা হ্যায়’। চমকপ্রদ ঘটনা হলো, এটি গেয়েছেন ভারতের জনপ্রিয় দুই কণ্ঠশিল্পী সনু নিগাম ও অরিজিৎ সিং। এবারই প্রথম কোনও গানে এই দুই জনের গায়কী শোনা গেলো।

ভারতীয় প্রযোজনা প্রতিষ্ঠান জি মিউজিক ‘তু জিন্দা হ্যায়’ গানটি মুক্তি দিয়েছে। এর কথা লিখেছেন শৈলেন্দ্র, সুর করেছেন সলিল চৌধুরী। প্রয়াত এই দুই জনের সৃষ্টির সঙ্গে সনু নিগাম ও অরিজিৎ সিংয়ের কণ্ঠের সম্মিলনে ইতিহাস সৃষ্টিকারী একটি গান হয়েছে বলে ইউটিউবে অনেকে মন্তব্য করেছেন।

শনিবার (৮ জুন) কলকাতার নবীনা সিনেমাহলে গানটির প্রকাশনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সৃজিত মুখার্জির পাশাপাশি ছিলেন ‘পদাতিক’ ছবির অভিনেত্রী মনামী ঘোষ, প্রযোজক ফিরদাউসুল হাসান, সংগীত পরিচালক দেবজ্যোতি মিশ্র, অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়। ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত মৃণাল সেনের ‘পদাতিক’ ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন ধৃতিমান চট্টোপাধ্যায়।

মৃণাল সেনের ‘কান্দাহার’ মুক্তির ৪০ বছর পূর্তি হয়েছে ৮ জুন। সেজন্যই এই দিনে গানটি প্রকাশিত হয়েছে। শাবানা আজমি ও নাসিরুদ্দিন শাহ অভিনীত ছবিটি ১৯৮৪ সালে ৩৭তম কান চলচ্চিত্র উৎসবের আঁ সাঁর্তে রিগা বিভাগে নির্বাচিত হয়।

কয়েকদিন আগে নিউইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছে ‘পদাতিক’। গত ১৪ মে প্রকাশিত হয় ‘পদাতিক’ ছবির ১ মিনিটি ৩৭ সেকেন্ডের টিজার। এতে মৃণাল সেনের ভূমিকায় চঞ্চল চৌধুরীকে দেখে চমকে গেছেন দর্শকেরা। পুরো ছবিতে মৃণাল সেনের শৈশব থেকে শুরু করে চলচ্চিত্র নির্মাণে আসার ঘটনা ও ব্যক্তিজীবনের গল্প পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এতে আরও অভিনয় করেছেন কোরাক সামন্ত, জিতু কমলসহ অনেকে।

গত বছর মৃণাল সেনের জন্মশতবার্ষিকী ছিল। তাকে শ্রদ্ধা জানাতেই তার জীবন, কর্ম ও সময়ের গল্প নিয়ে তৈরি হয়েছে ‘পদাতিক’। গত বছরের ১৫ জানুয়ারি ছবিটির দৃশ্যধারণ শুরু হয়। কলকাতা ও মুম্বাই ছাড়াও ভারতের বাইরে কিছু দৃশ্যের চিত্রায়ন হয়েছে। বিগ স্ক্রিন প্রোডাকশন্স হাউসের ব্যানারে এটি প্রযোজনা করেছেন ফিরদাউসুল হাসান ও প্রবাল হালদার। সহ-প্রযোজনায় শুভজিৎ মণ্ডল।