• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

সত্যিকার খাড়া দুটি শিং গজাল বৃদ্ধের মাথায়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

এই কবিতাটি পড়েছেন নিশ্চয়! ‘হাট্টিমা টিম টিম/তারা মাঠে পাড়ে ডিম/ তাদের খাড়া দুটো শিং’-কবিতাটি আমাদের এক আশ্চর্য প্রাণীর কথা মনে করিয়ে দেয়। যদিও এ শুধুমাত্র কল্পনা। আবার মার্কিন কিংবদন্তি ছাগ-মানবের মাথাতেও জ্বলজ্বল করতে থাকা শিংদ্বয় শেষ পর্যন্ত নিছক কল্পনাই।
কিন্তু ইয়েমেনের এক বৃদ্ধের মাথায় যেভাবে শিং গজাতে দেখা গিয়েছিল, তা নিখাদ বাস্তব। বলা হয় তার বয়স নাকি ১৪০। কিন্তু দেড়শো ছুঁই ছুঁই মানুষটি প্রাণ হারালেন মাথায় গজিয়ে ওঠা শিং কাটতে গিয়েই! এমনই দাবি সেদেশের বহু সংবাদমাধ্যমের।

বহু বছর ধরেই ‘ইয়েমেনের ছাগ-মানব’ নামে পরিচিত আলি অ্যান্টার নামের ওই বৃদ্ধ। একশো বছর বয়স পেরনোর পর থেকেই নাকি তাঁর মাথায় গজাতে শুরু করেছিল শিং। সেই থেকেই তিনি বিখ্যাত হয়ে ওঠেন। দুইটি শিংয়ের একটি শিং ছোট, অন্যটি বড় আকার ধারণ করেছিল। সেটা এমনই অতিকায় হয়ে উঠেছিল প্রায় গাল ফুঁড়ে দেওয়ার জোগাড়। ঐ শিং গজানোর পরই নানা সমস্যায় ভুগতে শুরু করেছিলেন আলি।

সম্প্রতি তার ঐ শিং কেটে ফেলার প্রয়াস করা হয়। স্থানীয় সংবাদপত্রের দাবি, অপ্রশিক্ষিত এক ব্যক্তি গরম একটি যন্ত্রের সাহায্যে অস্ত্রোপচার করেছিলেন। আর তাতেই ঘটে গেল অনর্থ। অপারেশনের তিন দিনের মধ্যেই মৃত্যু হল আলির। তার পরিবারের অভিযোগ, এমন ‘নিষ্ঠুর’ অস্ত্রোপচারের ধাক্কা সামলাতে পারেননি বয়সের ভারে নুইয়ে পড়া মানুষটি।