• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময়

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী মেহমেত আর নেই

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে (জিডব্লিউআর) বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী তুরস্কের নাগরিক মেহমেত ওজুরেক মারা গেছেন। ৭৫ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন বলে সোমবার গিনেস রেকর্ডসের ওয়েবসাইটে জানানো হয়েছে।

তুরস্কের বাসিন্দা মেহমেত ওজুরেকের নাক ৩ দশমিক ৪৬ ইঞ্চি লম্বা। ২০২১ সালের নভেম্বরে গিনেস কর্তৃপক্ষ এই রেকর্ডের তথ্য নিশ্চিত করে।

এর আগে দুবার জীবিত ব্যক্তির (পুরুষ) দীর্ঘতম নাকের খেতাব পেয়েছিলেন ওজুরেক। প্রথমবার ২০০১ সালে যুক্তরাষ্ট্রে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস : প্রাইমটাইম ইন লস অ্যাঞ্জেলেস’ এবং দ্বিতীয়বার ২০১০ সালে ইতালিতে ‘লো শো ডি রেকর্ড’ সেটে তাকে এই তকমা দেওয়া হয়।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের মতে, জীবনের প্রতি মোহের জন্য সুপরিচিত ছিলেন ওজুরেক। রেকর্ড-ভাঙা নাকের মালিক হয়ে তিনি মানুষের কাছ থেকে কী ধরনের ভালোবাসা পেয়েছিলেন, তা প্রায়ই বলতেন তিনি।

তুরস্কের আর্টভিন শহরে নিজ বাসভবনে তার অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। জিডব্লিউআর বলেছে, বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন ওজুরেক। গত সপ্তাহে হৃদরোগে আক্রান্ত হন তিনি। ওই সময় তার একটি অস্ত্রোপচার হওয়ার কথা ছিল। চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করলেও তা ব্যর্থ হয়েছে।

ওজুরেকের ছেলে বারিস তুর্কি সংবাদমাধ্যম মাইনেটকে বলেছেন, আমি আন্তরিকভাবে আর্টিভিনের লোকজন ও আমার বাবার ভক্তদের ধন্যবাদ জানাই। আমরা বেদনাহত। আমার বাবা খুব দয়ালু মানুষ ছিলেন। তিনি কাউকে অসন্তুষ্ট করার চেষ্টা করেননি। আমার বাবা কেবল নাক নিয়েই খুশি ছিলেন না। তার জীবন নিয়েও শান্তিতে ছিলেন।

বিশ্বের দীর্ঘতম নাকের এই মালিক ২০২১ সালে গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষকে বলেছিলেন, তার ঘ্রাণ শক্তি অন্যান্য মানুষের তুলনায় আলাদা।