• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে অটিজম ব্যক্তিদের পুনর্বাসনে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে আর্থ-সামাজিক উন্নয়নে এডিবির আরো সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী

অজান্তেই ডায়াবেটিসে ভুগছেন কি না বুঝে নিন ৬ লক্ষণে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৪  

ডায়াবেটিস রোগী এখন প্রায় ঘরে ঘরেই। ডায়াবেটিস হলে রক্তের অভ্যন্তরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকে না। শরীরে অগ্ন্যাশয় নামক একটি গ্রন্থি আছে। যা ইনসুলিন নামক হরমোন তৈরি করে। এই হরমোন শরীরে প্রবাহিত রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে কাজ করে।

তবে অগ্ন্যাশয় যখন কিছু ঘাটতির কারণে ইনসুলিনের উৎপাদন কমিয়ে দেয় বা বন্ধ করে দেয়, তখন রক্তে গ্লুকোজের মাত্রা ক্রমাগত বাড়তে থাকে। পরবর্তী সময়ে তা ডায়াবেটিসে রূপ নেয়। আর ডায়াবেটিসের চেয়েও মারাত্মক হতে পারে প্রি ডায়াবেটিস।

ডায়াবেটিসের প্রাথমিক অবস্থা এটি। এ সময় রক্তে শর্করার মাত্রা যেহেতু অতটাও বাড়ে না, তাই একে ডায়াবেটিস না বলে প্রি ডায়াবেটিস বলা হয়। মায়ো ক্লিনেকের তথ্য অনুসারে, প্রি-ডায়াবিটিস হলে আক্রান্ত মানুষের শরীরে বেশ কিছু দেখা দিতে পারে। যেমন-

১. ত্বকের বিভিন্ন অংশে বাদামি রঙের দাগ-ছোপ দেখা দেওয়া
২. হাত বা পায়ে ঠোসার মতো হওয়াকে বলে বুলোসিস ডায়াবেটিকোরাম। এক্ষেত্রে কোনো ব্যথা থাকে না।
৩. চোখে কম দেখা
৪. দ্রুত ক্লান্ত হয়ে পড়া
৫. বারবার পানি পিপাসা পাওয়া
৬. অতিরিক্ত মূত্রত্যাগের অনুভূতি ইত্যাদি।

এসব লক্ষণ দেখা দিলে আর অপেক্ষা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়া তলপেটে মেদ জমলে বা ঘাড়ে কালো ছোপ পড়তেও দেখা যায় প্রিডায়াবেটিসের ক্ষেত্রে। ডায়াবেটিস হলে ত্বকের সংক্রমণ, জ্বালা, ত্বকে ফুসকুড়ি, কালো ছোপ ইত্যাদির সমস্যা বাড়ে। কিডনির সমস্যাও বাড়ে ডায়াবেটিস হলে। তাই ডায়াবেটিস রোগীর সচেতন থাকতে হবে।