• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

যে ভিটামিনের অভাবে ব্যাকপেইন হতে পারে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩  

শরীর সুস্থ রাখতে সব ধরনের ভিটামিন গ্রহণ নিশ্চিত করতে হবে। শারীরিক বিভিন্ন সমস্যার কারণ হতে পারে একাধিক ভিটামিন ও খনিজের ঘাটতি। বর্তমানে বেশিরভাগ মানুষই অস্বাস্থ্যকর খাবারে অভ্যস্ত হয়ে পড়েছেন।

ফলে শরীরে নির্দিষ্ট ভিটামিন ও খনিজের ঘাটতি দেখা দিচ্ছে। জানলে অবাক হবেন, ব্যাকপেইনের সমস্যাও কিন্তু হতে পারে ভিটামিনের ঘাটতির কারণ। যারা দীর্ঘক্ষণ এক স্থানে বসে কাজ করেন, তাদের মধ্যে ব্যাকপেইনের সমস্যা বেশি দেখা দেয়।

ভিটামিন ডি এর কারণে শুধু ব্যাকপেইন নয় একাধিক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। বিভিন্ন ধরনের ভিটামিনের মধ্যে কিন্তু খুবই প্রয়োজনীয় ভিটামিন ডি। হাড় মজবুত করা তো বটেই, তাছাড়া শরীরের সামগ্রিক সুস্থতার জন্যও ভিটামিন ডি অত্যন্ত প্রয়োজনীয়।

এই ভিটামিনের ঘাটতি শরীরে নানা ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক, শরীরে ভিটামিন ডি’র অভাবে কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে-

ক্ষত না সারা

ভিটামিন ডি শরীরের যে কোনো ক্ষত দ্রুত সারাতে সাহায্য করে। তবে শরীরে এই ভিটামিনের অভাব দেখা দিলে ক্ষত নিরাময়ে অনেক সময় লাগে। যদি দীর্ঘদিন ধরে কোনো ক্ষতস্থান না শুকায়, তাহলে ধরে নিতে হবে শরীরে ভিটামিন ডি এর ঘাটতি আছে।

বিষণ্ণতা

গবেষণা বলছে, ভিটামিন ডি শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যও ভালো রাখতে সাহায্য করে। ফলে শরীরে ভিটামিন ডি কম থাকলে বিষণ্ণতা বা ডিপ্রেশন বাড়তে পারে। যদিও এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।

ক্লান্তি

শরীরে ভিটামিন ডি এর ঘাটতি হলে এনার্জিও থাকে না। সব সময় ক্লান্তি বোধ হয়। কম পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ার প্রবণতা দেখা যায়।

ব্যাকপেইন

শুধু বয়স্করাই নন, কমবয়সীরাও এখন ব্যাকপেইনের সমস্যায় ভোগেন। অনেকের ধারণা, দীর্ঘক্ষণ এক জায়গায় বসে বা দাঁড়িয়ে কাজ করার কারণে পিঠে বা কোমরে ব্যথা হচ্ছে। তবে শরীরে ভিটামিন ডি এর ঘাটতি থাকলেও হতে পারে পিঠে ব্যথা।

এই ভিটামিনের ঘাটতিতে হাড় ক্ষয়ে যায়। হাড় মজবুত রাখতে শরীরে পর্যাপ্ত ক্যালশিয়ামের প্রয়োজন হয়। যার জোগান দেয় ভিটামিন ডি। যদি এই ভিটামিনের ঘাটতি থাকে তাহলে ক্যালশিয়ামের অভাবে হাড়ের মারাত্মক ক্ষতি হয়। হাড় ক্ষয়ে যেতে থাকে। আর এ কারণে ব্যাকপেইন ও হাড়ে ব্যথা দেখা দেয়।

চুল পড়া

ভিটামিন ডি এর অভাবে চুল পড়ার সমস্যাও বাড়ে। চুল ভালো রাখতে ভিটামিন ডি খুবই কার্যকরী ভূমিকা রাখে। শরীরে ভিটামিন ডি কমে যাওয়ার লক্ষণ হিসেবে অধিক চুল পড়তে পারে।