• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

ওষুধ-সিরাপেও কমছে না কাশি, অ্যাডিনোভাইরাসের লক্ষণ নয় তো?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ মার্চ ২০২৩  

করোনাভাইরাসের মতো রূপ বদলে ভয়ংকর হচ্ছে অ্যাডিনোভাইরাসও। পার্শ্ববর্তী দেশ ভারতে এরই মধ্যে অনেক শিশু এই ভাইরাসের সংক্রমণে গুরুতর অবস্থায় হাসপাতালে ভিড় করছে।

চিকিৎসকরা বলছেন, অ্যাডিনোভাইরাসে আক্রান্ত অনেক শিশু সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়ার পর, তাদের ফুসফুসের সমস্যা দেখা দিচ্ছে।

এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে নতুন করে দেখা দিচ্ছে শ্বাসকষ্ট। চিকিৎসকদের মতে, করোনার মতো অ্যাডিনোভাইরাসও ভ্যারিয়েন্ট বদলে শক্তিশালী হয়ে উঠছে।

শিশুদের নিয়ে যখন চিন্তার শেষ নেই, তখন বড়দের ক্ষেত্রে দেখা দিয়েছে নতুন উদ্বেগ। যারা দীর্ঘদিন ধরে কাশিতে ভুগছেন, তারা হয়তো অ্যাডিনোভাইরাসে সংক্রমিত।

এ বিষয়ে ভারতের ফুসফুস বিশেষজ্ঞ ডা. পার্থসারথি ভট্টাচার্য জানান, বিগত ২৫ বছরেও তিনি এ ধরনের কাশির সমস্যা দেখেননি। প্রায় একমাস বা তারও বেশি সময় ধরে যারা কাশির সমস্যায় ভুগছেন কিংবা অ্যান্টি বায়োটিক বা কাশির ওষুধ ও সিরাপ খেয়েও সুস্থ হচ্ছেন না তাদের ক্ষেত্রে বিষয়টি উদ্বেগজনক হতে পারে।

কেউ অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত কি না, তা জানতে পিসিআর টেস্ট করাতে হয়। বেসরকারি সংস্থায় যে টেস্টের খরচ ৯-২০ হাজার টাকা। স্বাভাবিকভাবেই যা অনেকের পক্ষেই করা সম্ভব হয়ে ওঠে না। তাই সচেতনতার উপরেই জোর দিতে বলছেন চিকিৎসকরা।