• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

ওষুধ-সিরাপেও কমছে না কাশি, অ্যাডিনোভাইরাসের লক্ষণ নয় তো?

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ মার্চ ২০২৩  

করোনাভাইরাসের মতো রূপ বদলে ভয়ংকর হচ্ছে অ্যাডিনোভাইরাসও। পার্শ্ববর্তী দেশ ভারতে এরই মধ্যে অনেক শিশু এই ভাইরাসের সংক্রমণে গুরুতর অবস্থায় হাসপাতালে ভিড় করছে।

চিকিৎসকরা বলছেন, অ্যাডিনোভাইরাসে আক্রান্ত অনেক শিশু সুস্থ হয়ে বাড়ি ফিরে যাওয়ার পর, তাদের ফুসফুসের সমস্যা দেখা দিচ্ছে।

এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের মধ্যে নতুন করে দেখা দিচ্ছে শ্বাসকষ্ট। চিকিৎসকদের মতে, করোনার মতো অ্যাডিনোভাইরাসও ভ্যারিয়েন্ট বদলে শক্তিশালী হয়ে উঠছে।

শিশুদের নিয়ে যখন চিন্তার শেষ নেই, তখন বড়দের ক্ষেত্রে দেখা দিয়েছে নতুন উদ্বেগ। যারা দীর্ঘদিন ধরে কাশিতে ভুগছেন, তারা হয়তো অ্যাডিনোভাইরাসে সংক্রমিত।

এ বিষয়ে ভারতের ফুসফুস বিশেষজ্ঞ ডা. পার্থসারথি ভট্টাচার্য জানান, বিগত ২৫ বছরেও তিনি এ ধরনের কাশির সমস্যা দেখেননি। প্রায় একমাস বা তারও বেশি সময় ধরে যারা কাশির সমস্যায় ভুগছেন কিংবা অ্যান্টি বায়োটিক বা কাশির ওষুধ ও সিরাপ খেয়েও সুস্থ হচ্ছেন না তাদের ক্ষেত্রে বিষয়টি উদ্বেগজনক হতে পারে।

কেউ অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত কি না, তা জানতে পিসিআর টেস্ট করাতে হয়। বেসরকারি সংস্থায় যে টেস্টের খরচ ৯-২০ হাজার টাকা। স্বাভাবিকভাবেই যা অনেকের পক্ষেই করা সম্ভব হয়ে ওঠে না। তাই সচেতনতার উপরেই জোর দিতে বলছেন চিকিৎসকরা।