• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময়

বেশিক্ষণ টিভির সামনে বসে থাকলে বাড়ে হৃদরোগ ও মৃত্যুঝুঁকি: গবেষণা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ মে ২০২৩  

বর্তমানে বেশিরভাগ কর্মজীবীরাই সকাল থেকে বিকেল পর্যন্ত ডেস্ক জব করেন। দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসা থাকা যদিও স্বাস্থ্যের জন্য ভালো নয়, তবে এটি তেমন গুরুতর সমস্যার সৃষ্টি করে না যতটা দীর্ঘক্ষণ টিভির সামনে বসে থাকলে হয়। অর্থাৎ দীর্ঘক্ষণ ডেস্কে বসে কাজ যারা করেন তাদের তুলনায় হৃদরোগ ও মৃত্যু ঝুঁকি বেশি যারা টিভির সামনে বসে দীর্ঘক্ষণ সময় কাটান।

এমনটিই জানাচ্ছে নতুন এক গবেষণাপত্র। এটি প্রকাশিত হয়েছে ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে’। গবেষকরা সাড়ে ৮ বছর সময় নিয়ে সাড়ে ৩ হাজারেরও বেশি আফ্রিকান আমেরিকান প্রাপ্তবয়স্কদের তথ্য বিশ্লেষণ করে গবেষণাটি পরিচালনা করেন। গবেষণায় দেখা গেছে, যারা টিভির সামনে বসে অবসর সময় কাটান তাদের হৃদরোগ ও মৃত্যুর ঝুঁকি বেশি অন্যদের তুলনায়।

গবেষকরা জানাচ্ছেন, নিয়মিত দীর্ঘক্ষণ টিভির সামনে বসে থাকা খুবই বিপজ্জনক। তবে যারা ডেস্কে বেশিক্ষণ বসে থাকেন, তারা কাজের মধ্যে থাকেন। যা স্বাস্থ্যে তেমন প্রভাব ফেলে না। তবে যারা ঘণ্টার পর ঘণ্টা টিভির সামনে বসে অবসর কাটান তাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেশি। যা মৃত্যুর কারণ হতে পারে।

যদিও ঠিক কেন টিভির সামনে বসে থাকা কাজের চেয়ে খারাপ, তা পরিষ্কার নয়। তবে দিনের বেশিরভাগ সময় টিভির সামনে সময় কাটানো কিংবা রাতে খেতে খেতে টিভি দেখার অভ্যাস স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলে। এর সঙ্গে স্থূলতাও জড়িত।

নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি ভ্যাগেলোস কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস এর ওষুধের সহকারী, অধ্যাপক ও গবেষণার সিনিয়র লেখক কিথ ডিয়াজ বলেন, ‘রাতের খাবারের সময় টিভি দেখা ও ঘণ্টার পর ঘণ্টা বসে কাটানো শরীরের জন্য বিশেষ ক্ষতিকর।’

অসংখ্য গবেষণায় দেখা গেছে যে বেশি সময় বসে থাকা উচ্চ রক্তচাপ, টাইপ ১ ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকিসহ বেশ কয়েকটি স্বাস্থ্য ঝুঁকির সঙ্গে যুক্ত।

গবেষকরা অংশগ্রহণকারীদের তথ্য বিশ্লেষণ করে দেখেন, যারা শুরুতে দিনে চার ঘণ্টার বেশি সময় টিভির সামনে বসে কাটান পরবর্তী সময়ে তাদের মধ্যে ৫০ শতাংশ বেশি হৃদরোগের সমস্যা যেমন- হার্ট অ্যাটাক বা হৃদরোগ নির্ণয় করা হয়।

এমনকি তাদের মধ্যে মৃত্যুঝুঁকিও বেশি ছিল, যারা অফিসে বসে দীর্ঘক্ষণ কাজ করেন তাদের তুলনায়। গবেষকরা জানান, যারা কর্মস্থানে দীর্ঘক্ষণ ডেস্ক জব করেন তারা মাঝেমধ্যেই সিট থেকে ওঠেন আবার সহকর্মীদের সঙ্গে কথা বলেন।

এমনকি বিশেষ প্রয়োজনে চলাফেরা করতে হতে পারে। তবে যারা টিভির সামনে বসেন তারা হয়তো সোফা বা বিছানা ছেড়ে উঠতেই ভুলে যান। যা স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে।

তবে এই ঝুঁকি চাইলেও কমাতেও পারবেন। এ বিষয়ে গবেষকদের পরামর্শ হলো, যদি দিনে চার বা তার বেশি ঘণ্টা টিভি দেখেন তাহলে হৃদরোগ বা মৃত্যুর ঝুঁকি কমাতে প্রতি সপ্তাহে অন্তত ১৫০ মিনিট শরীরচর্চা করতে হবে।