• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময়

যে খাবার বেশি খেলে কম বয়সেই দাঁতের এনামেল ক্ষয় হতে পারে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা জরুরি। নয়তো পরবর্তীকালে দাঁত নিয়েই নাজেহাল হতে হবে। চকলেট থেকে আইসক্রিম- দাঁতের ক্ষতি করতে পারে এমন খাবারই সবচেয়ে বেশি খাওয়া হয়। তাতে মন ভালো থাকলেও দাঁত কিন্তু ভালো থাকছে না। বেশকিছু খাবার রয়েছে যেগুলো অজান্তেই দাঁতের ক্ষতি করে চলেছে। কম বয়সেই দাঁতের সমস্যায় নাজেহাল হতে না চাইলে কোন খাবারগুলো থেকে দূরে থাকা জরুরি?

তাই চলুন জেনে নিই কোন খাবারগুলো খেলে কম বয়সেই দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে-

১। সাইট্রাসজাতীয় ফল

সাইট্রাসজাতীয় ফলে ভিটামিন সি থাকে ভরপুর পরিমাণে। ফলে প্রতিরোধক্ষমতা বাড়ানো থেকে সংক্রমণের ঝুঁকি কমানো— এই ধরনের ফল উপকারী। তবে দাঁতের স্বাস্থ্যের যেন ততটাও ভালো নয়। লেবু, আঙুর, পাতিলেবুর এই গোত্রে পড়ে। স্বাস্থ্যকর হলেও দাঁতের স্বার্থে এই ফলগুলো বেশি পরিমাণে না খেলেই ভালো।

২। সোডাজাতীয় পানীয়
তৃষ্ণা মেটাতে এই ধরনের পানীয় আমাদের সবচেয়ে বেশি খাওয়া হয়। এ ধরনের পানীয় সাময়িক শান্তি দিলেও আসলে সোডা, নরম পানীয় দাঁতের ক্ষতি করে। এই পানীয়তে চিনির পরিমাণ বেশি। ফলে চিনি যে দাঁতের জন্য ভালো নয়, তা কমবেশি সবাই জানেন।

৩। চকলেট
ক্যান্ডি, চকলেট দাঁতের জন্য একেবারেই ভালো নয়, সে কথা জেনেও অনেকেই এগুলো থেকে দূরে থাকতে পারে না। এই ধরনের খাবারে বিভিন্ন ধরনের অ্যাসিড থাকে, যা দাঁতের এনামেলের ক্ষয় করে। তা ছাড়া চিবিয়ে খাওয়ার ফলে দীর্ঘক্ষণ সেগুলো দাঁতের সংস্পর্শে থাকছে, যা দাঁতের জন্য একেবারেই ভালো নয়।

৪। ড্রাই ফ্রুটস
অ্যাপ্রিকট, কিশমিশ, খেজুর শরীর ভালো রাখতে সাহায্য করে। তবে দাঁত ভালো রাখতে নয়। কারণ এই খাবারগুলোতে চিনির পরিমাণ অনেক বেশি। চিনি দাঁতের এনামেল ক্ষয়ে যাওয়ার কারণ। এ ছাড়া দাঁতে ব্যথা, দাঁত পড়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়।

আরও পড়ুন: যে ৩ ব্যায়ামেই সমাধান মিলবে কোমর ও হাঁটুর ব্যথার

৫। চা এবং কফি
ক্লান্তি দূর করতে ঘন ঘন চা, কফির কাপে চুমুক বসালে শরীর হয়তো চাঙা হয়। বারোটা বাজে দাঁতের। এমনিতে খুব গরম পানীয় খেলে দাঁতের ক্ষতি হয়। আর সেই পানীয় যদি হয় কফি, তা হলে মুশকিল আরও। তাই চা, কফি খাওয়ার পর যদি মুখ কুলকুচি করে নেয়া যায়, তা হলে আর সমস্যা হওয়ার কথা নয়।