• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

অফিসের কাজ সময়মতো শেষ করতে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

দিনের ৮-৯ ঘণ্টা অফিসে বসে কাজ করার পরও হাতের কাজ শেষ না করতে পারলে তিনি ভালো কর্মী আর অনেক বেশি কাজ করেন, এটা ভাবার কোনো কারণ নেই।

বরং যতটুকু কাজ অফিসের অন্যদের সঙ্গে একই সময়ে ঠিকঠাক মান বজায় রেখে করতে পারেন সেই পরিমাণ কাজের দায়িত্বই নেওয়া উচিত। অফিসের কাজ সময়মতো শেষ করার কিছু কৌশল জেনে নিন:  

শুরুতেই সময় এবং গুরুত্ব বিবেচনা করে কাজের সিরিয়াল করুন। ডেস্কের পাশেই সেই তালিকা রাখুন। যে কোনো কাজ করা হলে তালিকা থেকে বাদ দিন।

অফিসে এসেই দিনের শুরুতে প্রথম দু’তিন ঘণ্টা জরুরি কাজগুলো করে নিন। এরপরে মিটিং থাকতে পারে বা অন্য কাজে বারবার আটকে গিয়ে মনোযোগ নষ্ট হতে পারে।

অফিসের সময় কীভাবে ব্যবহার করবেন, ঠিক করুন। টিফিন ও সহকর্মীর সঙ্গে আড্ডার জন্য কতটা সময় ব্যয় করলে আপনার কাজ শেষ করতে সমস্যা হবে না, সেটা স্থির করুন।

অনেকেই সৌজন্যের খাতিরে না বলতে পারেন না। কাজের সময় কোথাও যাওয়া বা ‍গেস্ট এলে অনেক সময় নিয়ে কথা বললে পরে সময়মতো কাজ সামলাতে সমস্যা হতে পারে। এজন্য ‘না’ বলতে শিখুন। অফিসে নিজের ডেস্ক গুছিয়ে রাখুন। হাতের কাজ শেষে ডেস্কটা নিজেই পরিষ্কার করুন।