• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

রান্নাঘরেই টাটকা সবজি ফলানোর সহজ উপায় জানুন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ আগস্ট ২০২০  

বাসা-বাড়ির ছোট্ট বারান্দাতেই কাঁচা মরিচ কিংবা ধনে বা পুদিনা পাতা ফলিয়ে থাকেন অনেকেই। এসব গাছ ছোট্ট একটি টবেই তরতরিয়ে বেড়ে ওঠে। ঠিক এভাবেই পেঁয়াজ, লেবু, কারিপাতা বা পার্সলের মতো উপাদান বাড়িতেই ফলাতে পারেন তাও আবার সহজ উপায়ে। এতে করে টাটকা সবজিও খাওয়া যাবে আবার ঘনঘন বাজারে যাওয়ার তাড়া থাকবে না।

ইচ্ছা থাকলে বাড়িতেই স্বল্প খরচে বানিয়ে ফেলতে পারেন কিচেন গার্ডেন। অবসরকালের একটু শ্রমেই ঘরে ফলবে নানা সবজি। বাড়িতে থাকবে সবুজের একটুকরো ছোঁয়া। তাই রইলো বাড়িতে সবজি ফলানোর কিছু প্রয়োজনীয় ঘরোয়া পদ্ধতি-

> বারান্দা, বাড়ির ছাদ, বা রান্নাঘরের জানলার বাইরেই তৈরি করতে পারেন কিচেন গার্ডেন। বারান্দার রেলিং থেকেও ঝুলিয়ে দিতে পারেন বিভিন্ন রঙের টবগুলোকে। জায়গার অভাব থাকলে একটার ওপর একটা টব জানলার গ্রিলের সঙ্গে বেঁধে দিন।

> টব হিসেবে কাঠের বাক্স বা বেতের ঝুড়ি ব্যবহার করুন। মাটির টব বা প্লাস্টিকের বাটিতে ফুটো করেও কাজে লাগাতে পারেন। বিশেষ করে পুরনো প্লাস্টিকেও কিচেন গার্ডেনিং করতে পারেন।

> সরাসরি মাটিতে চারাগাছ লাগানো হলে লক্ষ্য রাখবেন, পর্যাপ্ত পানি নিষ্কাষণের ব্যবস্থা যেন থাকে। অনেক সময় গাছের গোড়ায় পানি জমে চারাগাছ পচে যায়। 

> কিচেন গার্ডেনের মাটিতে ব্যবহার করুন জৈবসার। মাটির সঙ্গে গোবর, কম্পোস্ট সমপরিমাণে মিশিয়ে তাতে চা-পাতা, ফেলে দেয়া ডিমের খোল ইত্যাদি মেশাতে পারেন।

> টব ব্যবহারের ক্ষেত্রে রয়েছে রকমফের। চার থেকে পাঁচ ইঞ্চি গভীর টব বেসিল, ধনেপাতা, কারিপাতা আবার ১০-১২ ইঞ্চি গভীর টব টমেটো, মরিচ, বেগুন, ক্যাপসিকাম, লেমনগ্রাস, লেবু, এই সব চারাগাছগুলোর জন্য আদর্শ।

> চারাগাছগুলোর পরিচর্যার জন্য বায়োফার্টিলাইজ়ার ব্যবহার করুন। 

> কারিপাতা ফলাতে গাছের ছোট ডাল বা কারিগাছের বীজ মাটিতে পুঁতে দিন।

> পেঁয়াজের জন্য একই টবে ৩ ইঞ্চি ফাঁকা করে বীজ পুঁতে দিন। আলোর ব্যবস্থা উন্নত থাকতে হবে এই গাছের জন্য। 

> লেবুগাছ সাধারণত জায়গা নেয় বেশি। অল্প জায়গা থাকলে আশেপাশে অন্য গাছ রাখবেন না।