• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

ডাব কিনে ঠকছেন? কোন ডাবে পানি বেশি, বুঝবেন কীভাবে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

ডাব কিনে ঠকে যান অনেকেই। কারণ, কোন ডাবে পানির পরিমাণ বেশি আর কোনটিতে ঘন শাঁস হয়ে পানি কমে যায়, তা বোঝা কঠিন। তবে বোঝার উপায় যে একেবারে নেই, তা নয়। কীভাবে চিনবেন কোন ডাব ভর্তি পানি আছে?

বর্তমানে গরম পড়েছে বেশ, কোথাও কোথাও বইছে তাপপ্রবাহ। এমন অবস্থায় রাস্তায় বের হলেই রোদের তাপে মনে হয় ঝলসে যাচ্ছে শরীর। সাময়িক স্বস্তি পেতে তাই অনেকেই ভরসা রাখেন বিভিন্নরকম ঠান্ডা পানীয়ের ওপর।

এর মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর পানীয় হচ্ছে ডাবের পানি। চিকিৎসকরাও ডাবের পানি থেকে সবাইকে উৎসাহিত করেন। এতে শরীর বেশি সুস্থ থাকে।

কিন্তু ডাব কিনেতে গিয়ে অনেকেই চিন্তা করেন কোন ডাবে পানি বেশি থাকবে আর কোন ডাবে কম। ঠকে যাওয়ার ভয় সবসময় কাজ করে।

অনেকেই ভাবেন, ডাবের আকার অনুযায়ী পানির পরিমাণ কমবেশি হয়। সব সময় এমনটা ঠিক না-ও হতে পারে। তাই মাঝারি আকারের ডাব বেছে নেওয়াই ভালো। ডাব বড় মানেই, তাতে পানি বেশি; এই ধারণা একেবারে ভ্রান্ত। বড় ডাবেই পানি সবচেয়ে কম থাকে। কারণ ডাব যত বড় হয়, ভেতরে শাঁসের পরিমাণ তত বাড়তে থাকে। তা ছাড়া কেনার আগে ভালো করে ঝাঁকিয়ে দেখে নেয়া উচিত ডাবে পানির পরিমাণ কেমন।

ডাবের রং দেখেও অনেক সময় ধারণা করা যায়, ডাবে কতটা পানি আছে। রং ধূসর হয়ে গেলে কিংবা ডাবের গায়ে বাদামি দাগ থাকলে সেই ডাব এড়িয়ে চলাই ভাল। বাদামি বা হলুদ ছোপ থাকলে সেই ডাবে কম থাকতে পারে পানি। অনেকে আবার বলেন, আকারে গোল ডাবে পানি বেশি থাকে। তবে এই দাবিও কতটা ঠিক, তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে।

ডাবের পানির উপকারী উপাদানের শেষ নেই। এতে থাকে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ। অতিরিক্ত পরিশ্রমের পর দেহ থেকে জল ও খনিজ লবণ বেরিয়ে গেলে, ক্লান্ত শরীরকে চাঙা করতে অত্যন্ত কার্যকর পানীয় এটি। তা ছাড়া ডাবের পানিতে বিশেষ ফ্যাট নেই। ফলে ওজন বেড়ে যাওয়ার কোনও চিন্তা নেই। যারা ওজন নিয়ে সচেতন, তারা এই পানীয় নিশ্চিন্ত মনে খেতেই পারেন। তবে কিডনি ও রক্তচাপের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।