• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিদ্যুৎ পাল্টে দিয়েছে বিচ্ছিন্ন উপজেলা রাঙ্গাবালীর অর্থনীতি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২০ মার্চ ২০২২  

একসময় অন্ধকারে থাকতো পটুয়াখালী সদর উপজেলা থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত বিচ্ছিন্ন উপজেলা রাঙ্গাবালী। সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ভোলা থেকে নদীর তলদেশ দিয়ে বিদ্যুৎ পৌঁছেছে এই দুর্গম উপজেলায়। তারপর মাত্র কয়েকমাসে চেহারা পাল্টে গেছে এই উপজেলার। কলকারখানা থেকে শুরু করে নতুন নতুন ব্যবসার দ্বার খুলে গেছে এই দুর্গম উপজেলার। এসব এলাকার মানুষের কাছে বিদ্যুৎ ছিল এক স্বপ্নের নাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতিতে এখন তা বাস্তব। তিনি বলেছিলেন, কেউ অন্ধকারে থাকবে না, সব ঘরেই আলো জ্বলবে।

রাঙ্গাবালী উপজেলার মানুষ সূর্য ডোবার পর ঘর থেকে খুব কম বের হতেন। নিম্ন আয়ের মানুষ কুপি জ্বালিয়ে এবং মধ্যম আয়ের মানুষ সোলার প্যানেলের মাধ্যমে কোনোরকম একটি বাতি জ্বালাতেন। গরমে ফ্যান পর্যন্ত চালানোর উপায় ছিল না। অন্ধকারে থাকা এই উপজেলার মানুষ তাই আলোর খোঁজে পাড়ি জমাতেন শহরের দিকে। দুর্গম এই এলাকার মানুষ বিদ্যুৎকে মনে করে স্বপ্নে দেখা এক আকাঙ্ক্ষা, যা সহজে পূরণ হওয়ার নয়। তবে মানুষের সেই স্বপ্ন পূরণ হয়েছে। পুরো উপজেলায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

পল্লী বিদ্যুৎ সমিতির সূত্রে জানা গেছে, ভোলা জেলা থেকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার চরকাজল, চরবিশ্বাস ইউনিয়নে বিদ্যুতের সঞ্চালন লাইন চালু করার কাজ হাতে নেওয়া হয়। ১৬৫ কোটি টাকা ব্যয়ে নদীতে সাবমেরিন ক্যাবল দিয়ে এ বিদ্যুতের লাইন স্থাপন করা হয়েছে, যা দেশে সবচেয়ে দীর্ঘতম সাবমেরিন ক্যাবল লাইন। প্রতিটি গ্রাহকের বাড়িতে মিটারের লাইনের তার টানা হয়েছে। এই উপজেলার বিদ্যুতের সুবিধাভোগী প্রায় ২৪ হাজার মানুষ।

পটুয়াখালীর ৪০ কিলোমিটার দূরে অবস্থিত রাঙ্গাবালী উপজেলার মানুষকে এক সময় নির্ভর করতে হতো জ্বালানির ওপর। সেচ কাজ কিংবা বাজারে দোকান পরিচালনা করতেও বিদ্যুতের জন্য ডিজেল, জেনারেটরের প্রয়োজন হতো; আর তাতে খরচ হতো অনেক। বিদ্যুৎ আসায় সেই খরচ কম হয়েছে।

এই এলাকার মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, রাঙ্গাবালী উপজেলার এক লাখ মানুষের মধ্যে ১৪ হাজার মানুষ মৎস্যজীবী। মাছ ধরে তাদের সংসার চলে। তবে এই মাছ সংরক্ষণের জন্য বরফের প্রয়োজনে অন্তত ১৫ কি মি পথ পাড়ি দিয়ে আনতে হতো। বিদ্যুৎ আসার ফলে এই এলাকার অন্তত ছয়টি বরফ কল চালু হয়েছে। একইসঙ্গে চালু হয়েছে রাইস মিল। বিদ্যুৎ আসার কারণে বাজারে এখন ইলেকট্রনিক্সের দোকান হয়েছে বেশ কয়েকটি। চায়ের দোকানে বসেছে টিভি আর ফ্রিজ। গরমে তৃষ্ণা মেটাতে এখন ঠাণ্ডা পানীয় খেতে পারে এই এলাকার মানুষ।

রাঙ্গাবালী উপজেলার মৎস্যজীবী ফারুক জানান, বরফের অভাবে মাছ সেভাবে সংরক্ষণ করা যেত না। এ কারণে অনেক মাছ পঁচে যেত। দূর থেকে বরফ আনতেও খরচ অনেক বেশি ছিল। এখন বরফ কল হওয়ায় মাছের ব্যবসায় আলোর মুখ দেখছেন তিনি। তার মতো অনেক মৎস্যজীবী হয়ে পড়েছেন মাছ ব্যবসায়ী।

এখানকার আরেকটি অর্থকরী ফসল হচ্ছে তরমুজ। তরমুজসহ অন্যান্য ফসল উৎপাদনে ভুগর্ভস্থ পানির জন্য নির্ভর হতে হতো লবণাক্ততার কারণে। বিদ্যুৎ দিয়ে এখন সেচের ব্যবস্থা হয়েছে। যার প্রভাব পড়েছে তরমুজ চাষে। গেল বছর প্রায় ৫০০ কোটি টাকার তরমুজ বিক্রি হয়েছে এই উপজেলা থেকে।

রাঙ্গাবালী উপজেলার প্রধান বাজার বায়ারচরের ব্যবসায়ী অমিত জানান, আমরা কোনোদিন বিশ্বাস করতে পারিনি বিদ্যুৎ আসবে। বিদ্যুৎ আসার পর এখানে ইলেকট্রনিক্সের শো রুম চালু হয়েছে বেশ কয়েকটি। মানুষের জীবনযাত্রা অনেকখানি পাল্টে গেছে। আমাদের এখানে অল্প সংখ্যক ঘরে সৌরবিদ্যুৎ ব্যবহার করা হতো। বেশিরভাগ ঘরে জলতো কুপি। বিদ্যুৎ আসার পর এখন সবাই কম খরচেই বিদ্যুৎ পাচ্ছে এবং একইসঙ্গে কর্মসংস্থান হচ্ছে।

এই বাজারের কমিটির সভাপতি আব্বাস উদ্দিন হাওলাদার বলেন, ‘আমার ৫টা ডিজেল জেনারেটর চলতো। তাতে মাসে খরচ হতো প্রায় ৫০ হাজার। সেখান থেকে খরচ কমে এসেছে।’

উপজেলা পরিষদের কার্যালয়ের সামনে চা বিক্রি করেন খোকন। তিনি আগে তার দোকানে একটি সোলার প্যানেলের সাহায্যে একটি বাতি জ্বালিয়ে কোনোরকম দোকান চালাতেন। বিদ্যুৎ আসায় দোকানে বসিয়েছেন টিভি ও ফ্রিজ। তাতে তার আয় বেড়েছে বলে জানান তিনি।

রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাশফাকুর রহমান বলেন, ‘এখানে বিদ্যুৎ ছিল স্বপ্ন দেখার মতো। রাঙ্গাবালীতে বিদ্যুৎ আসার পর বিদ্যুৎকেন্দ্রিক কয়েক ধরনের ব্যবসার প্রসার ঘটেছে। এখানে বিগত কয়েকমাসে কয়েকটি ইলেকট্রনিক্সের দোকান হয়েছে। এখানে নতুন নতুন কর্মসংস্থান তৈরি হচ্ছে, বিনিয়োগ হচ্ছে।’