• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

কুয়াকাটায় "পর্যটকের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা বৃদ্ধি"-শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ মে ২০২৩  

পটুয়াখালী প্রতিনিধি : জোন ভিত্তিক পর্যটন গন্তব্য, সুরক্ষা ও পর্যটন নিরাপত্তায় টুরিস্ট পুলিশের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক দুই দিনব্যাপী এক প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করা হয়েছে। ৮ মে মঙ্গলবার সকাল ১০ টায় কুয়াকাটা পৌরসভার সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কোর্সের  উদ্বোধন করেন ট্যুরিস্ট পুলিশের এডিশনাল ডিআইজি বিধান ত্রিপুরা।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌরসভার মেয়র মোঃ আনোয়ার হাওলাদার ও কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দীন বিপ্লব।

উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথি বলেন কুয়াকাটা সী-বীচে দিন দিন পর্যটক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে ট্যুরিস্ট স্পট সমুহ নিরাপদ রাখার জন্য  ট্যুরিস্ট পুলিশ নিরলস ভাবে কাজ করছে। পর্যটকদের সেবায় ট্যুরিস্ট পুলিশ  পেশাদারিত্ব বজায় রেখে পর্যটক বান্ধব পুলিশ হিসেবে কাজ করবে। এই প্রশিক্ষণের উদ্দেশ্য হচ্ছে টুরিস্ট পুলিশ সদস্যদের পেশাগত মান ও
দক্ষতা বৃদ্ধি করা। স্থানীয় সমস্যা ও চ্যালেঞ্জসমূহ জেনে সেই চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের একজন দক্ষ সদস্য হিসেবে গড়ে তোলা । টুরিস্ট পুলিশের সদস্যরা একজন এম্বাসেডর, একজন গাইড হিসেবে কাজ করে  সেবার মান কে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাবেন।

তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী নিজেই টুরিস্ট পুলিশ সৃষ্টি করেছেন। দক্ষিণ এশীয় দেশগুলিতে ট্যুরিজম সেক্টর অর্থনীতিতে অনেক বড় অবদান রাখছে, বাংলাদেশেও পর্যটন সেক্টর এর মাধ্যমে জিডিপি সহ অর্থনীতিতে আরো অনেক বেশি অবদান রাখার সুযোগ  রয়েছে।

বিশেষ অতিথি কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার বলেন,কুয়াকাটা সমুদ্র সৈকতে আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তার জন্য ট্যুরিস্ট পুলিশ দিন-রাত্রী নিরলসভাবে কাজ করছে, টুরিস্ট পুলিশ আছে বলেই আজ পর্যটক দর্শনার্থীরা নির্বিঘ্নে, সুন্দর একটা পরিবেশে কুয়াকাটায় ভ্রমণ করতে পারছেন। এই প্রশিক্ষণ পর্যটন এলাকায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা আরো বৃদ্ধি করবে।

কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি  নাসির উদ্দিন বিপ্লব বলেন কুয়াকাটায় বর্তমানে টুরিস্ট পুলিশ অত্যন্ত আন্তরিকতার সহিত পেশাদারিত্ব বজায় রেখে পর্যটক ও দর্শনার্থীদের কাঙ্খিত সেবা প্রদান করে যাচ্ছেন। নারী শিশুসহ আগত পর্যটকদের সাথে ট্যুরিস্ট পুলিশের আন্তরিকতা বৃদ্ধি করতে এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ অবদান রাখবে । ট্যুরিজম সেক্টর শৃংখলার দায়িত্ব পালন করে ট্যুরিস্ট পুলিশ।

প্রশিক্ষণ কোর্সের সভাপতি তার বক্তব্যে বলেন এই প্রশিক্ষন গ্রহন করে ট্যুরিস্ট পুলিশের কর্মকর্তারা কর্মক্ষেত্র তথা কুয়াকাটা সী-বীচ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা গুরুত্বপূর্ণ রাখবে। স্থানীয় সকল স্টেকহোল্ডারদের সাথে সুসম্পর্ক রেখে সমন্বিতভাবে কাজ করে বাংলাদেশের ইকোনমিতে ভূমিকা রাখবে পুলিশ। প্রশিক্ষনে এসআই থেকে তদুর্ধ ২০ জন পুলিশ সদস্য অংশ গ্রহন করেন।