• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

কুয়াকাটায় "পর্যটকের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা বৃদ্ধি"-শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ মে ২০২৩  

পটুয়াখালী প্রতিনিধি : জোন ভিত্তিক পর্যটন গন্তব্য, সুরক্ষা ও পর্যটন নিরাপত্তায় টুরিস্ট পুলিশের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক দুই দিনব্যাপী এক প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করা হয়েছে। ৮ মে মঙ্গলবার সকাল ১০ টায় কুয়াকাটা পৌরসভার সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কোর্সের  উদ্বোধন করেন ট্যুরিস্ট পুলিশের এডিশনাল ডিআইজি বিধান ত্রিপুরা।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌরসভার মেয়র মোঃ আনোয়ার হাওলাদার ও কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দীন বিপ্লব।

উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথি বলেন কুয়াকাটা সী-বীচে দিন দিন পর্যটক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে ট্যুরিস্ট স্পট সমুহ নিরাপদ রাখার জন্য  ট্যুরিস্ট পুলিশ নিরলস ভাবে কাজ করছে। পর্যটকদের সেবায় ট্যুরিস্ট পুলিশ  পেশাদারিত্ব বজায় রেখে পর্যটক বান্ধব পুলিশ হিসেবে কাজ করবে। এই প্রশিক্ষণের উদ্দেশ্য হচ্ছে টুরিস্ট পুলিশ সদস্যদের পেশাগত মান ও
দক্ষতা বৃদ্ধি করা। স্থানীয় সমস্যা ও চ্যালেঞ্জসমূহ জেনে সেই চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের একজন দক্ষ সদস্য হিসেবে গড়ে তোলা । টুরিস্ট পুলিশের সদস্যরা একজন এম্বাসেডর, একজন গাইড হিসেবে কাজ করে  সেবার মান কে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাবেন।

তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী নিজেই টুরিস্ট পুলিশ সৃষ্টি করেছেন। দক্ষিণ এশীয় দেশগুলিতে ট্যুরিজম সেক্টর অর্থনীতিতে অনেক বড় অবদান রাখছে, বাংলাদেশেও পর্যটন সেক্টর এর মাধ্যমে জিডিপি সহ অর্থনীতিতে আরো অনেক বেশি অবদান রাখার সুযোগ  রয়েছে।

বিশেষ অতিথি কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার বলেন,কুয়াকাটা সমুদ্র সৈকতে আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তার জন্য ট্যুরিস্ট পুলিশ দিন-রাত্রী নিরলসভাবে কাজ করছে, টুরিস্ট পুলিশ আছে বলেই আজ পর্যটক দর্শনার্থীরা নির্বিঘ্নে, সুন্দর একটা পরিবেশে কুয়াকাটায় ভ্রমণ করতে পারছেন। এই প্রশিক্ষণ পর্যটন এলাকায় ট্যুরিস্ট পুলিশের সক্ষমতা আরো বৃদ্ধি করবে।

কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি  নাসির উদ্দিন বিপ্লব বলেন কুয়াকাটায় বর্তমানে টুরিস্ট পুলিশ অত্যন্ত আন্তরিকতার সহিত পেশাদারিত্ব বজায় রেখে পর্যটক ও দর্শনার্থীদের কাঙ্খিত সেবা প্রদান করে যাচ্ছেন। নারী শিশুসহ আগত পর্যটকদের সাথে ট্যুরিস্ট পুলিশের আন্তরিকতা বৃদ্ধি করতে এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ অবদান রাখবে । ট্যুরিজম সেক্টর শৃংখলার দায়িত্ব পালন করে ট্যুরিস্ট পুলিশ।

প্রশিক্ষণ কোর্সের সভাপতি তার বক্তব্যে বলেন এই প্রশিক্ষন গ্রহন করে ট্যুরিস্ট পুলিশের কর্মকর্তারা কর্মক্ষেত্র তথা কুয়াকাটা সী-বীচ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা গুরুত্বপূর্ণ রাখবে। স্থানীয় সকল স্টেকহোল্ডারদের সাথে সুসম্পর্ক রেখে সমন্বিতভাবে কাজ করে বাংলাদেশের ইকোনমিতে ভূমিকা রাখবে পুলিশ। প্রশিক্ষনে এসআই থেকে তদুর্ধ ২০ জন পুলিশ সদস্য অংশ গ্রহন করেন।