• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

গলাচিপায় ডেঙ্গুর বিস্তার রোধে ইউএনও’র সামজিক উদ্যোগ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২ অক্টোবর ২০২৩  

পটুয়াখালী প্রতিনিধিঃ দেশব্যাপী আতঙ্কের নাম এখন ডেঙ্গু। প্রতিদিনই মারা যাচ্ছে মানুষ। অথচ দেশবাসী একটু সচেতন হলেই বাঁচতে পারে ডেঙ্গুর হাত থেকে। সেই ডেঙ্গু নিধনের অংশ হিসেবে ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টি করতে উলানিয়া বন্দর মাছ বাজারের পাশে জমে থাকা ময়লার স্তুপ পরিষ্কার করতে নেমে পড়লেন ইউএনও মহিউদ্দিন আল হেলাল।

নিজ হাতেই পরিস্কার করলেন দীর্ঘদিনের জমে থাকা ময়লার স্তুপ। ছুটির দিনে নিজ পরিবারের সাথে সময় না কাটিয়ে এমন জন সচেতনাতামূলক কাজে অংশ নেয়ায় প্রশংসায় ভাসছেন গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মহিউদ্দিন আল হেলাল। পটুয়াখালীর গলাচিপায় ডেঙ্গুর বিস্তার রোধে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সামাজিক ও সচেতনামুলক ভূমিকা পালন করছেন মো. মহিউদ্দিন আল হেলাল। তার এমন উদ্যোগে যেমন সচেতনতা বৃদ্ধি পেয়েছে তেমনি উপজেলায় ডেঙ্গরি প্রভাব কমে পরিলক্ষিত হচ্ছে।

এই কর্মসূচীর ধারাবাহিতকায় শনিবার (৩০ সেপ্টেম্বর) রতনদী তালতলী ইউনিয়নের উলানিয়া বাজারে ময়লার স্তুপ পরিস্কারে নিজেই অংশগ্রহণ করেন। “পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে”-এই শ্লোগান কে বুকে ধারণ করে বিডি ক্লিন বাংলাদেশ গলাচিপা উপজেলা শাখার সহযোগিতায়, স্কুল শিক্ষার্থী, জনপ্রতিনিধি, স্থানীয় যুবকদের নিয়ে উলানিয়া বন্দরে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন তিনি। বিডি ক্লিনের শপথ বাক্য পাঠের মধ্যে দিয়ে এ পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়ে দিনব্যাপী পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান ও জনসচেতনতা সৃষ্টিতে বাজারের বিভিন্ন পয়েন্টে হ্যান্ড মাইক নিয়ে সচেতনতার বার্তা পৌঁছে দেয়া হয় ব্যবসায়ী ও স্থানীয় জনগণের কাছে। এ কাজে অংশ নেন ডাকুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ রায়, রতনদী তালতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলাম মোস্তফা খান, যুবলীগ নেতা মোস্তাফিজুর রহমান শাকিল, আরিফুজ্জামান আরিফ, স্থানীয় ইউপি সদস্যরা, যুবক সমাজ, ব্যবসায়ী, সিপিপি এর সদস্যরা, উলানিয়া হাট স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা ও বিডি ক্লিন গলাচিপার সকল সদস্যরা।
প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের এমন কাজ দেখে মুগ্ধ হন সাধারণ মানুষ। এ নিয়ে সর্ব মহলের মানুষের কাছে তিনি প্রশংসিত। পরে ময়লার স্তুপ পরিস্কার করে জীবানু নাশক পাউডার ও মশক নিধন ঔষধও ছিটানো হয়।
পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়া কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, এ অভিযানে তারা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছে। এমন একটি উদ্যোগ নেয়ায় উপজেলা নির্বাহী অফিসার কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, পরিস্কার করে ওই স্থানটিতে বৃক্ষ রোপণ করা হবে। পাশাপাশি আর যেন ময়লা ফেলা না হয় তার জন্য সিসিটিভি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা রয়েছে উপজেলা প্রশাসনের। এছাড়াও একটি ময়লা ফেলার ডাম্পিং স্টেশন তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। শুধুমাত্র ময়লা পরিষ্কার করা তাদের উদ্দেশ্য নয়, এর মাধ্যমে সচেতনতার বার্তা পৌঁছে দিতে চান তিনি। যাতে মানুষ যেখানে সেখানে ময়লা ফেলার অভ্যাস পরিবর্তন করে।