• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময়

পূজা মন্ডপে চলছে রং তুলির শেষ আঁচর

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩  

পটুয়াখালী প্রতিনিধিঃ শরতের কাশফুল আর শিশির ভেজা ভোর জানান দিচ্ছে শারদীয় দুর্গোৎসবের আগমনী বার্তা। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ উৎসব ঘিরে পটুয়াখালীর বাউফলের মন্ডপে মন্ডপে প্রতিমা তৈরিতে কারিগরেরা ব্যস্ত সময় পাড় করছেন। মৃৎ শিল্পীদের নিপুণ হাতের ছোঁয়ায় প্রতিমা গুলো হয়ে উঠছে অপরূপ। খড় আর কাদা মাটি দিয়ে প্রতিমা তৈরি শেষে এখন চলছে প্রলেপ ও রঙের কাজ। একই সঙ্গে শরতের দুর্গোৎসবকে পরিপূর্ণভাবে সাজাতে দিনরাত মন্দিরগুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি।

পূজামন্ডপ গুলোতে দেখা গেছে, কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিলতিল করে গড়ে তোলা হচ্ছে দেবীদুর্গার প্রতিমা। কারিগররা প্রতিমা তৈরিতে দিনরাত ব্যস্ত সময় পাড় করছেন। নিপুণ হাতের ছোঁযায় তৈরি হচ্ছে দেবীদুর্গা, লক্ষী, সরস্বতী, কার্তিক, অসুরসহ বিভিন্ন দেব-দেবীর প্রতিমা।

মহাষষ্ঠী তিথিতে বোধন ও দেবী বন্দনার মধ্য দিয়ে শুরু হবে দুর্গা পূজা। পরদিন সপ্তমী তিথিতে পূজার মধ্য দিয়ে শুরু হবে মূল আয়োজন। আগামী ২০ অক্টোবর ২০২৩ (৩ কার্তিক ১৪৩০) তারিখ শারদীয়  দুর্গা পূজা শুরু  হয়ে ২৪ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে দেবী দুর্গাকে বিসর্জন দেয়া হবে।

মৃৎ শিল্পীরা জানান, প্রতিবছরই তারা অধীর আগ্রহে দেবীদুর্গার প্রতিমা তৈরির কাজের অপেক্ষায় থাকেন। শুধু জীবিকার জন্যই নয়। দেবীদুর্গার প্রতিমা তৈরির সঙ্গে জড়িয়ে রয়েছে তাদের ধর্মীয় অনুভূতি, ভক্তি আর ভালোবাসা।

শারদীয় দূর্গা পূজাকে সামনে রেখে বাউফলে ১৫ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় মোট ৭৩ টি পূজা মন্ডবে প্রতিমা তৈরি করা হচ্ছে। তার মধ্যে ৬২ টি প্রতিমা ও ১১ টিতে ঘট পূজা  তৈরি করা হচ্ছে। বিশৃংখলা ঠেকাতে পূজা মন্ডপ গুলোতে সিসিটিভি ক্যামেরা  লাগানো হয়েছে।

বাউফল উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অতুল চন্দ্র পাল বলেন, শারদীয় দূর্গা পূজার প্রতিমা তৈরি প্রায় শেষ পর্যায়ে, আলোকসজ্জা সহ যাবতীয় কাজ খুব দ্রুত শেষ হয়ে পূজা মন্ডপ গুলো প্রস্তুত হচ্ছে।

বাউফল থানার অফিসার ইনচার্জ এটিএম আরিচুল হক জানান, সকল ধরনের নিরাপত্তার জন্য পুলিশের চৌকস দল প্রস্তুতি রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. বশির গাজী বলেন, দুর্গা উৎসব সার্বজনিন ভাবে পালনের জন্য সরকার নির্ধারিত সকল কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।