• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

রাস উৎসবের প্রস্তুতিতে সাজ সাজ রব এখন কুয়াকাটা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩  

সনাতন ধর্মাবলম্বীদের শত বছর ধরে চলে আসা রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নান তথা রাস উৎসবের প্রস্তুতিতে সাজ সাজ রব এখন সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি পর্যটন নগরী কুয়াকাটায়। এখানকার শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমে চলবে এই উৎসব। সেখানে কারিগরদের রঙ-তুলির নিপুণ ছোঁয়ায় সাজিয়ে তোলা হচ্ছে ১৮ জোড়া যুগল প্রতিমা। স্থানীয় পুলিশ ও প্রশাসনও রাস উৎসব সুষ্ঠুভাবে আয়োজনে সহায়তা দিতে প্রস্তুত।

পঞ্জিকা মতে, আগামীকাল রোববার (২৬ নভেম্বর) বিকেল ৩টা ৪৩ মিনিট থেকে শুরু হবে পূর্ণিমা, থাকবে সোমবার (২৭ নভেম্বর) বিকেল ২টা ৪৬ মিনিট পর্যন্ত। তাই প্রতিবছরের মতো এবারও পূর্ণিমার এ তিথিতে সোমবার উষালগ্নে সনাতন ধর্মাবলম্বীরা পাপমোচন ও পূণ্য লাভের আশায় কুয়াকাটায় সমুদ্রে পূণ্যস্নান করবেন। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বঙ্গোপসাগরের নীল জলে পূণ্যস্নান করবেন পূণ্যার্থীরা।

কুয়াকাটা রাসপূজা উদ্‌যাপন কমিটির সাধারণ সম্পাদক নিহার রঞ্জন মন্ডল জানান, এ বছরও পূর্ণিমা তিথিতে হাজারও তীর্থযাত্রীদের পদভারে মুখরিত হবে সমুদ্র সৈকত কুয়াকাটা। রোববার সন্ধ্যায় পূজার আনুষ্ঠানিক উদ্বোধনের পর রাতভর চলবে নাম কীর্তন, ভাগবৎ পাঠ ও আরতি। রয়েছেন সাংস্কৃতিক অনুষ্ঠান, সেখানে সংগীত পরিবেশন করবেন কণ্ঠশিল্পী নকুল কুমার বিশ্বাস।

নিহার রঞ্জন মন্ডল বলেন, সোমবার উষালগ্ন থেকে রাস পূর্ণিমা লগ্ন অনুযায়ী সাগর সৈকত কুয়াকাটায় নামবে ভক্তদের ঢল। একই দিন সকালে সৈকতে অনেকেই আবার ভিন্ন ভিন্ন মানত করা পূজা দেবেন। নানা ধর্ম-বর্ণের মানুষও মিলিত হবে রাস পূজা, সমুদ্র স্নানানুষ্ঠানে।

এদিকে রাস উৎসব ঘিরে গোটা কুয়াকাটাতেই উৎসবের আবহ ছড়িয়ৈ পড়েছে। দুই দিনব্যাপী এই রাস মেলা উপলক্ষে কুয়াকাটায় আগত পর্যটকরা হোটেল-মোটেল ও রিসোর্টে পাবেন ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ ছাড়। হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ জানান, পর্যটকদের সর্বোচ্চ সেবা দিতে তারা প্রস্তুত।

রাস উৎসব নির্বিঘ্ন করা নিয়ে কুয়াকাটা টুরিস্ট পুলিশ জোনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসনাইন পারভেজ বলেন, রাস পূর্ণিমা উপলক্ষে আগত পর্যটক ও পূণ্যার্থীদের জন্য আগের বছরগুলোর চেয়েও এ বছর নিরাপত্তা আরও বেশি জোরদার করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, কুয়াকাটায় পূণ্যস্নানে আগত পূণ্যার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে জেলা, উপজেলা ও পৌর প্রশাসনের সমন্বয়ে একটি নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে।