• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

রাস উৎসবের প্রস্তুতিতে সাজ সাজ রব এখন কুয়াকাটা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩  

সনাতন ধর্মাবলম্বীদের শত বছর ধরে চলে আসা রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নান তথা রাস উৎসবের প্রস্তুতিতে সাজ সাজ রব এখন সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি পর্যটন নগরী কুয়াকাটায়। এখানকার শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমে চলবে এই উৎসব। সেখানে কারিগরদের রঙ-তুলির নিপুণ ছোঁয়ায় সাজিয়ে তোলা হচ্ছে ১৮ জোড়া যুগল প্রতিমা। স্থানীয় পুলিশ ও প্রশাসনও রাস উৎসব সুষ্ঠুভাবে আয়োজনে সহায়তা দিতে প্রস্তুত।

পঞ্জিকা মতে, আগামীকাল রোববার (২৬ নভেম্বর) বিকেল ৩টা ৪৩ মিনিট থেকে শুরু হবে পূর্ণিমা, থাকবে সোমবার (২৭ নভেম্বর) বিকেল ২টা ৪৬ মিনিট পর্যন্ত। তাই প্রতিবছরের মতো এবারও পূর্ণিমার এ তিথিতে সোমবার উষালগ্নে সনাতন ধর্মাবলম্বীরা পাপমোচন ও পূণ্য লাভের আশায় কুয়াকাটায় সমুদ্রে পূণ্যস্নান করবেন। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বঙ্গোপসাগরের নীল জলে পূণ্যস্নান করবেন পূণ্যার্থীরা।

কুয়াকাটা রাসপূজা উদ্‌যাপন কমিটির সাধারণ সম্পাদক নিহার রঞ্জন মন্ডল জানান, এ বছরও পূর্ণিমা তিথিতে হাজারও তীর্থযাত্রীদের পদভারে মুখরিত হবে সমুদ্র সৈকত কুয়াকাটা। রোববার সন্ধ্যায় পূজার আনুষ্ঠানিক উদ্বোধনের পর রাতভর চলবে নাম কীর্তন, ভাগবৎ পাঠ ও আরতি। রয়েছেন সাংস্কৃতিক অনুষ্ঠান, সেখানে সংগীত পরিবেশন করবেন কণ্ঠশিল্পী নকুল কুমার বিশ্বাস।

নিহার রঞ্জন মন্ডল বলেন, সোমবার উষালগ্ন থেকে রাস পূর্ণিমা লগ্ন অনুযায়ী সাগর সৈকত কুয়াকাটায় নামবে ভক্তদের ঢল। একই দিন সকালে সৈকতে অনেকেই আবার ভিন্ন ভিন্ন মানত করা পূজা দেবেন। নানা ধর্ম-বর্ণের মানুষও মিলিত হবে রাস পূজা, সমুদ্র স্নানানুষ্ঠানে।

এদিকে রাস উৎসব ঘিরে গোটা কুয়াকাটাতেই উৎসবের আবহ ছড়িয়ৈ পড়েছে। দুই দিনব্যাপী এই রাস মেলা উপলক্ষে কুয়াকাটায় আগত পর্যটকরা হোটেল-মোটেল ও রিসোর্টে পাবেন ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ ছাড়। হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ জানান, পর্যটকদের সর্বোচ্চ সেবা দিতে তারা প্রস্তুত।

রাস উৎসব নির্বিঘ্ন করা নিয়ে কুয়াকাটা টুরিস্ট পুলিশ জোনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসনাইন পারভেজ বলেন, রাস পূর্ণিমা উপলক্ষে আগত পর্যটক ও পূণ্যার্থীদের জন্য আগের বছরগুলোর চেয়েও এ বছর নিরাপত্তা আরও বেশি জোরদার করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, কুয়াকাটায় পূণ্যস্নানে আগত পূণ্যার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে জেলা, উপজেলা ও পৌর প্রশাসনের সমন্বয়ে একটি নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে।