• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

রাস উৎসবের প্রস্তুতিতে সাজ সাজ রব এখন কুয়াকাটা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩  

সনাতন ধর্মাবলম্বীদের শত বছর ধরে চলে আসা রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নান তথা রাস উৎসবের প্রস্তুতিতে সাজ সাজ রব এখন সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি পর্যটন নগরী কুয়াকাটায়। এখানকার শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমে চলবে এই উৎসব। সেখানে কারিগরদের রঙ-তুলির নিপুণ ছোঁয়ায় সাজিয়ে তোলা হচ্ছে ১৮ জোড়া যুগল প্রতিমা। স্থানীয় পুলিশ ও প্রশাসনও রাস উৎসব সুষ্ঠুভাবে আয়োজনে সহায়তা দিতে প্রস্তুত।

পঞ্জিকা মতে, আগামীকাল রোববার (২৬ নভেম্বর) বিকেল ৩টা ৪৩ মিনিট থেকে শুরু হবে পূর্ণিমা, থাকবে সোমবার (২৭ নভেম্বর) বিকেল ২টা ৪৬ মিনিট পর্যন্ত। তাই প্রতিবছরের মতো এবারও পূর্ণিমার এ তিথিতে সোমবার উষালগ্নে সনাতন ধর্মাবলম্বীরা পাপমোচন ও পূণ্য লাভের আশায় কুয়াকাটায় সমুদ্রে পূণ্যস্নান করবেন। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বঙ্গোপসাগরের নীল জলে পূণ্যস্নান করবেন পূণ্যার্থীরা।

কুয়াকাটা রাসপূজা উদ্‌যাপন কমিটির সাধারণ সম্পাদক নিহার রঞ্জন মন্ডল জানান, এ বছরও পূর্ণিমা তিথিতে হাজারও তীর্থযাত্রীদের পদভারে মুখরিত হবে সমুদ্র সৈকত কুয়াকাটা। রোববার সন্ধ্যায় পূজার আনুষ্ঠানিক উদ্বোধনের পর রাতভর চলবে নাম কীর্তন, ভাগবৎ পাঠ ও আরতি। রয়েছেন সাংস্কৃতিক অনুষ্ঠান, সেখানে সংগীত পরিবেশন করবেন কণ্ঠশিল্পী নকুল কুমার বিশ্বাস।

নিহার রঞ্জন মন্ডল বলেন, সোমবার উষালগ্ন থেকে রাস পূর্ণিমা লগ্ন অনুযায়ী সাগর সৈকত কুয়াকাটায় নামবে ভক্তদের ঢল। একই দিন সকালে সৈকতে অনেকেই আবার ভিন্ন ভিন্ন মানত করা পূজা দেবেন। নানা ধর্ম-বর্ণের মানুষও মিলিত হবে রাস পূজা, সমুদ্র স্নানানুষ্ঠানে।

এদিকে রাস উৎসব ঘিরে গোটা কুয়াকাটাতেই উৎসবের আবহ ছড়িয়ৈ পড়েছে। দুই দিনব্যাপী এই রাস মেলা উপলক্ষে কুয়াকাটায় আগত পর্যটকরা হোটেল-মোটেল ও রিসোর্টে পাবেন ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ ছাড়। হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ জানান, পর্যটকদের সর্বোচ্চ সেবা দিতে তারা প্রস্তুত।

রাস উৎসব নির্বিঘ্ন করা নিয়ে কুয়াকাটা টুরিস্ট পুলিশ জোনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসনাইন পারভেজ বলেন, রাস পূর্ণিমা উপলক্ষে আগত পর্যটক ও পূণ্যার্থীদের জন্য আগের বছরগুলোর চেয়েও এ বছর নিরাপত্তা আরও বেশি জোরদার করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, কুয়াকাটায় পূণ্যস্নানে আগত পূণ্যার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে জেলা, উপজেলা ও পৌর প্রশাসনের সমন্বয়ে একটি নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে।