• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

বিশ্বের সবচেয়ে সুরক্ষিত ৩ স্মার্টফোন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২৩  

হ্যাকারদের জন্য স্মার্টফোন সুরক্ষিত রাখা এখন খুবই কঠিন। বিভিন্নভাবে ফোনে ঢুকিয়ে দিচ্ছে ম্যালওয়্যার। চুরি করছে ফোনের ব্যক্তিগত ছবি, তথ্য। ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা করছে নিমিষেই। তবে এমন কিছু স্মার্টফোন আছে যেগুলো বিশ্বের সবচেয়ে সুরক্ষিত স্মার্টফোন।

অ্যাপল, স্যামসাং এবং গুগলের মতো বিখ্যাত ব্র্যান্ডগুলো তাদের স্মার্টফোনগুলোতে সুরক্ষা বাড়ানোর জন্য ধারাবাহিকভাবে অতিরিক্ত সুরক্ষা স্তর অন্তর্ভুক্ত করে। তা সত্ত্বেও হ্যাকিং হচ্ছে প্রতিনিয়ত। যারা নিরাপদ স্মার্টফোন খুঁজছেন, তাদের জন্য থাকছে বিশ্বের সবচেয়ে সুরক্ষিত ৩ স্মার্টফোনের খোঁজ।

পিউরিজম লিব্রেম ৫
পিউরিজম দ্বারা নির্মিত লিব্রেম ৫ হলো একটি নিরাপত্তা এবং গোপনীয়তা যুক্ত প্রথম স্মার্টফোন যা ব্যবহারকারীকে সব নিয়ন্ত্রণ অফার করে। লিনাক্সের উপর ভিত্তি করে একটি অপারেটিং সিস্টেম পিওরওএস-এর উপরে নির্মিত ডিভাইসটি ব্যবহারকারীকে সব সফটওয়্যার এবং হার্ডওয়্যার-সম্পর্কিত নিয়ন্ত্রণ অফার করে, যেন কেউ ট্র্যাক করতে না পারে। এই স্মার্টফোনের মূল ফিচার হলো ব্লুটুথ, ওয়াই-ফাই এবং সেলুলার সিগন্যালের মতো ওয়্যারলেস নেটওয়ার্কগুলোকে নিষ্ক্রিয় করার সুইচ রয়েছে। ডিভাইসে ক্যামেরা এবং মাইক্রোফোন সম্পূর্ণরূপে অক্ষম করার জন্য এটিতে সুইচ রয়েছে।

বেশিরভাগ আধুনিক স্মার্টফোনের বিপরীতে পিউরিজম লিব্রেম ৫ একটি প্রতিস্থাপনযোগ্য ব্যাটারির সঙ্গে আসে। বেসিক স্মার্টফোনের ফিচার অনুযায়ী ডিভাইসটির সামনে একটি বড় ডিসপ্লে রয়েছে এবং নেভারবলের মতো গেমও খেলা যেতে পারে। এই ফোনে রয়েছে ৩জিবি র‍্যাম এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ সহ শক্তিশালী ভিভান্তে জিসি৭০০০লাইট জিপিইউ। আন্তর্জাতিক বাজারে এর দাম মাত্র ৯৯৯ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ১০ হাজার টাকা।

সিরিন ল্যাবস ফিনি ইউ১
সিরিন ল্যাবস ফিনি ইউ১ একটি সুরক্ষিত স্মার্টফোন, যা ব্লকচেইন প্রযুক্তি দ্বারা সমর্থিত এবং এটিকে বিশ্বের প্রথম সাইবার-সুরক্ষিত ব্লকচেন সক্ষম স্মার্টফোন হিসেবেও চিহ্নিত করা হয়। যদিও এটি বিল্ট-ইন ইনট্রুশন প্রিভেনশন সিস্টেম সহ গুগলের অ্যান্ড্রয়েডের একটি পরিবর্তিত সংস্করণে চলে। স্মার্টফোনটি রিয়েল-টাইম এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ কল, মেসেজ এবং ই-মেইল সমর্থন করে।

ডিভাইসটিতে একটি ফিনি অ্যাপ লক রয়েছে, যা ব্যবহারকারীদের ফোনে সংরক্ষিত বিষয়বস্তুকে আরও সুরক্ষিত করতে দেয়। এটিতে একটি এমবেডেড কোল্ড স্টোরেজ ওয়ালেটও রয়েছে, যা শুধু ২-ইঞ্চির মাল্টি-টাচ নিরাপদ স্ক্রিনের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। ডিভাইসটি অতিরিক্ত স্টোরেজ সম্প্রসারণের জন্য একটি মাইক্রোএসডি কার্ড স্লট সহ ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ সহ স্ন্যাপড্রাগন ৮৪৫ এসওসি দ্বারা চালিত। আন্তর্জাতিক বাজারে এর দাম মাত্র ৮৯৯ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৯৯ হাজার টাকা।

বিটিয়াম টাফ মোবাইল ২
এই স্মার্টফোনটির ট্যাগলাইন “অতি-সুরক্ষিত মোবাইল যোগাযোগের জন্য নতুন স্ট্যান্ডার্ড”। এটি এমন একটি ডিভাইস যা নিরাপত্তাকে গুরুত্ব সহকারে নেয়। স্মার্টফোনটি সর্বোচ্চ নিরাপত্তার প্রয়োজনীয়তা সহ পেশাদারদের দ্বারা ডিজাইন ও নির্মিত হয়েছে এবং ফিনল্যান্ডে তৈরি করা হয়েছে। এই স্মার্টফোনটি এন্ড-টু-এন্ড এনক্রিপশনও অফার করে এবং টেম্পার-প্রুফ প্রযুক্তির বৈশিষ্ট্য যুক্ত, যা হার্ডওয়্যার ম্যানিপুলেশন এবং ডেটা চুরি প্রতিরোধ করে।

ডিভাইসটিতে ওয়্যারলেস সংযোগের জন্য হার্ডওয়্যার-ভিত্তিক গোপনীয়তা মোড রয়েছে এবং এটি বিটিয়াম সিকিউর কল প্রযুক্তি দ্বারা সজ্জিত। যা এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ অডিও এবং ভিডিও কলগুলোকে যাচাই করে। স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১১ বা নতুন সংস্করণে চলে এবং এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৭০ এসওসি দ্বারা চালিত। আন্তর্জাতিক বাজারে এর দাম মাত্র ১ হাজার ৭২৯ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৯০ হাজার টাকা।