• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

শ্রীলঙ্কাকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করল ফিফা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

ফুটবল ফেডারেশন অব শ্রীলঙ্কাকে (এফএফএসএল) অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই নিষেধাজ্ঞা গতকাল (২১ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে।
ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, ফুটবল ফেডারেশনের কাজে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের অভিযোগে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  

নিষেধাজ্ঞার ব্যাখ্যায় আরও বলা হয়েছে, ফিফার নির্ধারিত রোডম্যাপ থেকে বিচ্যুত হয়েছেন শ্রীলঙ্কান ফুটবলের নিয়ন্ত্রকরা। মূলত গত ১৪ জানুয়ারি শ্রীলঙ্কার ফুটবল ফেডারেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে অনিয়মের অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, শ্রীলঙ্কার ফুটবল ফেডারেশনের কোনো প্রতিনিধি এবং ক্লাবগুলো নিষেধাজ্ঞা তুলে না নেওয়া পর্যন্ত আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। ফিফার আইন অনুযায়ী, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত এফএফএসএল-কে সকল প্রকার সদস্যপদ বরখাস্ত করা হয়েছে।  

নিষেধাজ্ঞার মানে এফএফএসএল এবং এর কোনো সদস্য এখন থেকে ফিফা এবং এএফসি (এশিয়ান ফুটবল কাউন্সিল)-এর অধীনে ফুটবলের কোনো উন্নয়ন কর্মসূচী, কোর্স এবং ট্রেনিং কার্যক্রমের সঙ্গে জড়িত থাকতে পারবে না। তবে পরবর্তী ফিফা কংগ্রেসে সদস্যদের বৈঠকে এই নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করা হবে। এরপর এই নিষেধাজ্ঞা তুলেও নেওয়া হতে পারে। তবে এর আগে শ্রীলঙ্কার ফুটবলে যথেষ্ট ইতিবাচক পরিবর্তন আনতে হবে।  

এর আগে ফুটবল ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের কারণে গত বছরের ১৫ আগস্ট ভারতকে নিষিদ্ধ করেছিল ফিফা। অভিযোগের ব্যাপারে সঠিক ব্যবস্থা নেওয়ায় অবশ্য একই মাসের শেষদিকে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। একই কারণে ২০২১ সালে পাকিস্তানকেও নিষিদ্ধ করেছিল ফিফা। পরের বছর ইতিবাচক পরিবর্তন আনায় সেই নিষেধাজ্ঞা তুলে নেয় ফুটবলের অভিভাবক সংস্থা।