• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

ক্ষতিগ্রস্তরা ভূমি অধিগ্রহণের চেক পাবেন অনলাইনে : ভূমিমন্ত্রী

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, এখনও ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণের টাকা নিয়ে বিভিন্ন জায়গা থেকে অনিয়মের অভিযোগ আসছে- যা খুবই দুঃখজনক। সরকার এসব ব্যাপার খুব কঠোর হস্তে দমন করার সিদ্ধান্ত নিয়েছে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ৮ ধারার নোটিশের পর ক্ষতিপূরণের টাকা দিতে সংশ্লিষ্টদের আবারও নির্দেশ দেন তিনি।

গতকাল রবিবার সকালে কক্সবাজার জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিশেষ আইন শৃংখলা কমিটির সভায় তিনি এসব নির্দ্দেশনা দেন। সভায় জেলা প্রশাসক মো. কামাল হোসেন সভাপতিত্ব করেন।

ভূমিমন্ত্রী কক্সবাজারের ভূমি অধিগ্রহণ কাজের দুর্নীতি বন্ধে কঠোর নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, রাষ্ট্রের প্রয়োজনে মানুষের মালিকানাধীন ভূমি অধিগ্রহণ করা হচ্ছে। মানুষ জায়গা-জমি হারিয়ে হয়ে পড়ছেন নিঃস্ব। অথচ তারা তাদের ক্ষতিপূরণের টাকা উত্তোলন করতে গিয়ে হয়রানির শিকার হবে- এটা কিছুতেই সহ্য করা হবে না।

মন্ত্রী আরো বলেন, ক্ষতিপূরণের চেক বিতরণে দুর্নীতি দূরকরণে অনলাইনের মাধ্যমে অধিগ্রহণের টাকা প্রদানের ব্যবস্থা নেওয়া হচ্ছে। এতে অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের অর্থ আরো স্বচ্ছতার সাথে দেওয়া সম্ভব।

তিনি বলেন, আগামী ১৭ মার্চ থেকে নামজারির জন্যে কোনো ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড করার প্রতিশ্রুতি বাস্তবায়নে সরকার বদ্ধ পরিকর।

আইনশৃঙ্খলা রক্ষা কমিটির বিশেষ সভায় ভূমিমন্ত্রী বলেন, অভিযোগ আসছে- বাংলাদেশ থেকে এ দেশের মিথ্যা পরিচয় দিয়ে বিদেশে অবৈধভাবে গমন করা কিছু কিছু মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক প্রবাসী বাংলাদেশিদের স্বার্থের বিরুদ্ধে কাজ করছে। এ ছাড়া জেলখানায় বাংলাদেশি নাগরিক ও বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের আলাদা সেলে রাখা যায় কিনা তা বিবেচনা করে দেখার পরামর্শ দেন। মন্ত্রী পরে জেলা রাজস্ব কমিটির এক সভায়ও বক্তৃতা করেন।

সভায় অন্যান্যের মধ্যে স্থানীয় তিন এমপি সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক ও জাফর আলম, কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মোসতাক আহমদ চৌধুরী, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বক্তৃতা করেন।