• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

তিয়াত্তরের এই দিনে বঙ্গোপসাগরে পাঁচশ’ জেলে নিখোঁজ ছিল

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১  

১৯৭৩ সালের নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ক্রমশ দুর্বল হয়ে পড়লেও পাঁচশ’ জেলে নিখোঁজ ছিল। সকালে চট্টগ্রাম জেলার উত্তরাঞ্চলের মিরসরাই থানার ওপর দিয়ে ঘূর্ণিঝড়টি চলে যায়। উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসরমান ঘূর্ণিঝড়ের মূলকেন্দ্র উপকূল ভাগে পৌঁছার আগে আকস্মিকভাবে ওপরে উঠে যায় এবং এর ফলে উপকূল এলাকায় জনসাধারণ ব্যাপক ক্ষয়ক্ষতি হতে অলৌকিকভাবে বেঁচে যায়। আবহাওয়া দফতর থেকে বলা হয়, উপকূল ভাগে পৌঁছার পর ঘূর্ণিঝড়ের গতি দ্রুত হ্রাস পায়। ১৫ নভেম্বর খুলনা জেলার উপকূল এলাকা থেকে পাঁচশ’ জেলে ২২টি মাছ ধরার নৌকাযোগে গভীর সমুদ্রে মাছ ধরার জন্য যায়। কিন্তু ঘূর্ণিঝড়ের পর তারা নিখোঁজ রয়েছেন। এখন পর্যন্ত তাদের কোনও খোঁজই পাওয়া যায়নি।

যেকোনও দলের লোক ঐক্যজোটে যোগ দিতে পারেন

এই দিন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদ বলেন, সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য সমাজতন্ত্রের কারিগর প্রয়োজন। ধনতান্ত্রিক কাঠামোতে সমাজতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয়। নারায়ণগঞ্জে অক্টোবর বিপ্লব বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সভায় বক্তৃতা দিতে গিয়ে তিনি একথা বলেন। তাজউদ্দিন আহমেদ দেশে শান্তি প্রতিষ্ঠার জন্য দুষ্কৃতকারীদের হাত থেকে অস্ত্র উদ্ধারে জনগণকে সরকারের সঙ্গে সহযোগিতা করার আহ্বান জানান।

তিনি বলেন, জনগণের মধ্যে তিন দলীয় ঐক্যজোট নিয়ে ভুল বোঝাবুঝির জন্য একশ্রেণির মানুষ অপপ্রচার চালাচ্ছে। তিনি বলেন, যেকোনও দল ও মতের মানুষ এতে যোগদান করতে পারবেন।

মিসর-ইসরায়েল আলোচনা স্থগিত

পারস্য উপসাগরীয় এলাকার কয়েকটি দেশ বিশেষ করে সৌদি আরব, কাতার ও আমির শাসিত রাষ্ট্র সোভিয়েত ইউনিয়নের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে বলে আশা করা হয়। এই দিন কুয়েত থেকে প্রকাশিত খবরে বলা হয় ইসরায়েলি হামলায় যুক্তরাষ্ট্রের সমর্থনের পাল্টা ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে। কায়রো থেকে ইউপিআই পরিবেশিত খবরে প্রকাশ, ইসরায়েল ২২ অক্টোবরের যুদ্ধবিরতিতে ফিরে যেতে অস্বীকার করায় মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠা সংক্রান্ত আলোচনা অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়।

দৈনিক ইত্তেফাক, ১৯ নভেম্বর ১৯৭৩

দৈনিক ইত্তেফাক, ১৯ নভেম্বর ১৯৭৩

সোমবার মনোনয়নপত্র পেশ করতে হবে

বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে দেশের পৌরসভা নির্বাচনের জন্য মনোনয়নপত্র বিষয়ে ঘোষণা দেওয়া হয়। এই ঘোষণা অনুযায়ী ২৬ নভেম্বর মনোনয়নপত্র পেশ করতে হবে। নির্বাচন কমিশনের প্রতি পৌরসভা এলাকার ভোটারদের সরাসরি সংশ্লিষ্ট একজন চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান নির্বাচিত হবেন। প্রত্যেক নির্বাচনি এলাকা থেকে দুই বা তিন জন কমিশনার সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটারদের সরাসরি ভোটে নির্বাচিত হবেন।

কাপ্তাই লেকের পানির তোড়ে শত বাড়ি ভেসে গেছে

কাপ্তাই পানি বিদ্যুৎ প্রকল্পে স্পিল ওয়ে থেকে ছাড়া পানির তোড়ে কাপ্তাই রোড এলাকায় নিম্নাঞ্চলের প্রায় দেড়শ’ বাড়ি ভেসে গেছে বলে জানা যায়। এই পানিতে রাঙামাটির বাঘাইছড়িতে আরও পাঁচশ’ একর জমি প্লাবিত হয়েছে। ফলে আমন ফসলের ব্যাপক ক্ষতি হয়। পানির সূত্রে বলা হয়, কাপ্তাই বাঁধের পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই প্রকল্প কর্তৃপক্ষকে সম্প্রতি এক লাখ কিউসেক পানি ছাড়তে হয়।

ডেইলি অবজারভার, ১৯ নভেম্বর ১৯৭৩

ডেইলি অবজারভার, ১৯ নভেম্বর ১৯৭৩

‘যুদ্ধবন্দির বিচার করা যাবে না’

‘কোনও অবস্থাতেই বাংলাদেশ ১৯৫ পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচার করতে পারবে না।’ পাকিস্তানের সেনাবাহিনীর প্রধান জেনারেল টিক্কা খান এ ঘোষণা দেন। তিনি বলেন, আমাদের সেনাবাহিনী কোনও অপরাধ করেনি। তারা মাতৃভূমিকে রক্ষা করেছে। স্বদেশ প্রত্যাবর্তন সেনাবাহিনীর অফিসারদের সমাবেশে তিনি একথা বলেন। সরকারি দলের মুখপত্র মুসাওয়াত-এ সেনাবাহিনী প্রধানের উদ্ধৃতি দিয়ে বলা হচ্ছে যে, পাকিস্তানের অনুমতি ছাড়া বিচার করা যাবে না।

‘টেপ প্রমাণ করবে আমি নির্দোষ’

নভেম্বরে প্রেসিডেন্ট নিক্সন বলেন, ওয়াটারগেট কেলেঙ্কারির ব্যাপারে তিনি যে নির্দোষ সেটার প্রমাণ দেবে টেপগুলো। মার্কিন প্রেসিডেন্টের ওপর আস্থা প্রতিষ্ঠার উদ্দেশ্যে কাজ করার সংকল্প প্রকাশ করে তিনি বলেন, যেসব টেপ বহাল আছে সেগুলো শুনলে আদালত ওয়াটারগেট কেলেঙ্কারির ঘটনাটি উপলব্ধি করতে সমর্থ হবে।