• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২১  

খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হয়েছে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে যারা ভর্তি হবেন তারা www.ku.ac.bd এ গিয়ে আবেদন করতে পারবেন। 

ভর্তিচ্ছুরা উল্লিখিত লিংকে অনলাইনে আবেদন পদ্ধতি এবং স্কুল (অনুষদ) ও ডিসিপ্লিন (বিভাগ) কর্তৃক আরোপিত পৃথক শর্তসমূহ বিস্তারিতভাবে জানতে পারবেন। 

এরআগে সোমবার (১৫ নভেম্বর) দুপুর ১২টা থেকে ভর্তির আবেদন শুরু হয়। এ আবেদন চলবে রোববার (২৮ নভেম্বর) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। 

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীরা খুলনা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল ও জীব বিজ্ঞান স্কুলের ১৫টি ডিসিপ্লিনে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। সব ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণ করে ফলাফলপ্রাপ্ত শিক্ষার্থীরা অত্র বিশ্ববিদ্যালয়ের ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের অধীন ১৪টি ডিসিপ্লিনে (শর্তসাপেক্ষে) ভর্তির জন্য আবেদন করতে পারবেন। 

আবেদনকারীদের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং ডিসিপ্লিনসমূহের নির্ধারিত শর্তসমূহের ভিত্তিতে পরবর্তীতে চূড়ান্ত মেধা তালিকা প্রস্তুত ও প্রকাশ করা হবে।

এ বছর খুলনা বিশ্ববিদ্যালয়ের সকল ডিসিপ্লিনের জন্য নির্ধারিত আসন (আসন সংখ্যা ১১৬৯) ছাড়াও মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বিদেশি শিক্ষার্থী কোটা সংরক্ষিত থাকবে। 

এছাড়াও প্রতি স্কুলে ১টি করে বিকেএসপি কোটা সংরক্ষিত থাকবে। বিদেশি নাগরিকদেরকে এ বিশ্ববিদ্যালয়ের দ্য অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অফিসের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত যোগ্যতা ও শর্তাবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ku.ac.bd) থেকে জানা যাবে।

২০ বিশ্ববিদ্যালয়: 

এবারের গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয় হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), কুমিল্লা বিশ্ববিদ্যালয়,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

রোববার (১৭ অক্টোবর) বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, রোববার (২৪ অক্টোবর) মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং সোমবার (১ নভেম্বর) অনুষ্ঠিত হয় বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। 

গুচ্ছের শুরু থেকেই হঠাৎ করে বিভাগ পরিবর্তন ইউনিট না রাখার সিদ্ধান্ত, পরীক্ষার মনোনয়নের জন্য সিজিপিএ বেশি রাখা, পরীক্ষার ফি বাড়িয়ে দ্বিগুণের অধিক করা, পরীক্ষা কেন্দ্র অনেকের নিজ নিজ এলাকায় না পড়া, কর্মদিবসে পরীক্ষা, ফলাফলে অসামঞ্জস্যতা এবং অভিযোগ গ্রহণের নির্দিষ্ট কোন জায়গা না থাকায় শিক্ষার্থীদের নানান অভিযোগ ছিলো। তবে সব ত্রুটি ছাপিয়ে পূর্বের বড় ভোগান্তি থেকে নিস্তার পেয়েছেন বলে জানান অভিভাবক ও শিক্ষার্থীরা।