• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আসনবিন্যাস আগামীকাল

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২১  

দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গুচ্ছ পদ্ধতিতে সাত কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। পূর্ব ঘোষণা অনুযায়ী ২৭ নভেম্বর শুরু হবে ভর্তি পরীক্ষা। এদিন সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হবে ভর্তি পরীক্ষা। সেই হিসেবে আগামীকাল বুধবার (১৭ নভেম্বর) প্রকাশ করা হবে আসনবিন্যাস। 

এ সম্পর্কে আরো জানতে ক্লিক করুন https://admission-agri.org/

এদিকে, এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৪ নভেম্বরের পর আর কোন নতুন প্রবেশপত্র ডাউনলোডের সুযোগ প্রদান করা হবে না। তবে যেসব আবেদনকারী প্রবেশপত্র ডাউনলোড করেছিল কিন্তু কোন কারণে আবার ডাউনলোড করা প্রয়োজন, কয়েকদিন পর থেকে শুধু তাদেরকে ডাউনলোডের সুযোগ দেয়া হবে।

আরেক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যেসব আবেদনকারীর মোট নম্বর ১০৩০ এর কম, তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছে না। তাদের মোবাইল ব্যাংকিং নম্বরে কেন্দ্রীয় ভর্তি কমিটি টাকা ফেরৎ প্রদানের তারিখ নির্ধারণ করার পর সবাইকে একসঙ্গে ৭০০ টাকা করে ফেরৎ প্রদান করা হবে।

মানবণ্টন

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। এইচএসসি/সমমান পর্যায়ের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে।

মেধা স্কোর

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের পরীক্ষার জন্য ২০ এবং এইসএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হবে।

কৃষি গুচ্ছে ভর্তি পরীক্ষা আয়োজন করা বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

পরীক্ষায় টিকার টেকনিক

সবচেয়ে ভালো টেকনিক হলো প্রস্তুতি শুরুর আগে বিগত বছরের প্রশ্ন দেখে নেয়া। বিগত বছরের প্রশ্ন সমাধান করলে বেশ কাজে দেবে। এখান থেকে প্রতি বছর ৩০-৪০ শতাংশ প্রশ্ন কমন থাকে। সেই সঙ্গে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিগত বছরের প্রশ্ন সমাধান করলেও কাজে দেবে। ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের ০.২৫ নম্বর কাটা যাবে। মাথায় রাখতে হবে এ বিষয়টিও।

যে কোনো ভর্তি পরীক্ষায় ভালো করার একটা অন্যতম শর্ত হচ্ছে বিগত সালের প্রশ্নগুলো খুব ভালো করে পড়ে ফেলা। যারা এখনো বিগত সালের প্রশ্নগুলো পড়েননি তারা কমপক্ষে পাঁচ বছরের সব কৃষি বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন পড়ে ফেলেন। কারণ, ৪০ শতাংশের বেশি রিপিট হয়। আর বিগত সালের প্রশ্ন পড়লে আপনি নিজেই বুজতে পারবেন কোন কোন বিষয় থেকে বেশি প্রশ্ন আসে, প্রশ্নের ধরন কেমন হয় এবং কোনগুলো গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, গুরুত্বপূর্ণ বিষয়গুলো সবার জন্যই গুরুত্বপূর্ণ এবং ঘুরেফিরে সেগুলো থেকেই বার বার প্রশ্ন আসে।