• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

লেন্স পরার সময় যে ভুলে হয় চোখ নষ্ট

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ মার্চ ২০২৩  

বর্তমানে তরুণ-তরুণীদের মধ্যে চোখে লেন্স পরার প্রবণতা বাড়ছে। ফ্যাশনে এখন নানা রঙের চোখের লেন্স না হলে যেন সাজ অসম্পূর্ণ থেকে যায়। আবার অনেকেই চোখের চশমার পরিবর্তে লেন্স পরতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

তবে লেন্স পরার ক্ষেত্রে অবশ্যই কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। না হলে সমস্যায় পড়তে পারেন। একনজরে দেখে নিন চোখে লেন্স পরার ক্ষেত্রে কোন কোন নিয়ম অনুসরণ করবেন-

>> লেন্স পরার আগে ভালোভাবে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। এরপর হাত ভালো করে মুছে শুকিয়ে নিয়ে তারপর লেন্স ধরুন।

লেন্স পরার সময় যে ভুলে হয় চোখ নষ্ট

>> চোখে কোনো ধরনের ইনফেকশন থাকলে লেন্স না পরাই ভালো। এক্ষেত্রে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিন। চোখ সেনসিটিভ হলে ইরিটেশন বা চোখের ইনফেকশন হতে পারে।

>> চোখে লেন্স পরার সময় আঙুলের ডগা বা ফিঙ্গার টিপস ব্যবহার করুন। এক্ষেত্রে তর্জনী বা মধ্যমা আঙুল ব্যবহার করুন।

লেন্স পরার সময় যে ভুলে হয় চোখ নষ্ট

>> লেন্স ভালো করে উপযুক্ত সলিউশন দিয়ে পরিষ্কার করে নিন। পরিষ্কার হাত ছাড়া কখনো লেন্স ধরবেন না। লেন্স সলিউশন দিয়ে ভালোভাবে পরিষ্কার না রাখলেও সমস্যা বাড়তে পারে।

>> লেন্স পরে ভুলেও কখনো ঘুমিয়ে পরবেন না। আর ঘুমনোর আগে অবশ্যই লেন্স খুলে নিতে হবে। না চোখে ক্ষতিকর ব্যাকটেরিয়া জমে অন্ধও হতে পারেন।

লেন্স পরার সময় যে ভুলে হয় চোখ নষ্ট

>> লেন্স পরার পর চোখে কোনো সমস্যা দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

>> যদি লেন্স পরার পর চোখে দেখতে কোনোভাবে অসুবিধা হয় তাহলে অবশ্যই লেন্স খুলে ফেলতে হবে। সলিউশন দিয়ে ভালোভাবে পরিষ্কারের পরই আবার লেন্স ব্যবহার করুন।

>> যারা নিয়মিত লেন্স ব্যবহার করেন, তারা সঙ্গে অতিরিক্ত লেন্স রাখবেন। না হলে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে পারেন।

লেন্স পরার সময় যে ভুলে হয় চোখ নষ্ট

চোখ ভালো রাখতে নিতে আরও যা যা করণীয়-

>> পানির ঝাপটা দিয়ে চোখ পরিষ্কার করবেন না।
>> চোখ দিয়ে পানি পড়লে বা জ্বালাপোড়া করলে চোখে হাত দেবেন না বা ঘষবেন না।
>> মুখে ক্রিম লাগানোর সময় যাতে চোখে না ঢুকে না যায় তা খেয়াল রাখবেন।
>> চোখে কাজল বা লাইনার ব্যবহার করলে ঘুমানোর আগে তা ভালোভাবে পরিষ্কার করতে ভুলবেন না।