• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

বাউফলে দশ টাকায় চাল পাচ্ছে ১৯ হাজার ২১ পরিবার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৯  

পটুয়াখালীর বাউফলে সরকারের হতদরিদ্র পরিবারের জন্য দশ টাকা কেজি মূল্যে ত্রিশ কেজি চাল পাচ্ছেন হতদরিদ্র শ্রেণীর ১৯হাজার ২১টি পরিবার। এমন তথ্য জানিয়েছেন উপজেলা খাদ্য অধিদপ্তর। 
সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, বছরের পাঁচ মাস  (সেপ্টেম্বর- নভেম্বর ও মার্চ-এপ্রিল) দেশের প্রান্তিক গরীব জনগোষ্ঠীর আয় কমে আসেছ। এই সময় সরকার তাদের জন্য দু’খ কষ্ট দূর করার জন্য বিশেষ এই কর্মসূচি চালু করেছে। 
বাউফল উপজেলার পনের’টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৪৮টি সরকারি নিয়োগকৃত ডিলারের মাধ্যমে চিহিৃত ১৯’হাজার ২১টি  হতদরিদ্র পরিবারকে দশটাকা দরে ত্রিশ কেজি চাল বিতরণ করা হয়। 

 উপজেলার বাউফল সদর ইউনিয়নে চাল টাকা কেজি মূল্যে চাল পাচ্ছে প্রায় ১৪’শ হতদরিদ্র পরিবার। যাদের মধ্যে চাল বিতরণ প্রায় শেষ পর্যায়। 
ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ডের ডিলার জিল্লুর রহমান ১৬ই সেপ্টেম্বর থেকে চাল বিতরণ কর্মসূচি ট্যাগ অফিসার ও স্থানীয় চেয়ারম্যানের উপস্থিতে শুরু হয়। এখন চাল বিতরণ প্রায় শেষের দিকে। 

বাউফল সদর ইউনিয়নের নিজামউদ্দিন খন্দকার, পারুল বেগম ও লাকি বেগমসহ কয়েক সুবিধাভোগী হতদরিদ্র পরিবারের সাথে কথা হলে তারা বলেন, ১০টাকায় চাল পেয়ে আমরা খুশি। এসময় তারা বর্তমান সরকার শেখ হাসিনাকে ধন্যবাদ জানায়। 
 
মঙ্গলবার সকাল  চাল নিতে আসছেন কালাইয়া ইউনিয়নের ১,২,৪,৮ (অংশ) নং ওয়ার্ডের  ডিলার মহিউদ্দিন মল্লিকের কাছে এসেছে মো: কামাল হোসেন নামের একযুবক।তাঁর পিতা মো: শাহজাহান সিকদার বছর দশেক আগে মারা যায়। বৃদ্ধ মাকে নিয়ে সরকারি পরিত্যক্ত জমিতে ঝোপ ঘর তুলে বসত করে কামাল। সে দুই সন্তানের জনক। বড় ছেলের বয়স পনের। ঢাকাতে কাজ করে। ছোট ছেলের বয়স ছয় বছর। 
চাল নিয়ে বাড়িতে যাওয়ার পথে কথা হয় কামালের সাথে। কামাল জানায় সে একজন ক্ষুদ্র কাঠ মিস্ত্রি। বর্ষায় তেমন কাজ কাম নেই। বৃদ্ধ মা আর স্ত্রী সন্তান নিয়ে হিমশিম খেতে হচ্ছে। দশ টাকা কেজিতে ত্রিশ কেজি চাল তাঁর জন্য অনেক উপকারের। চাল পেয়ে অনেক খুশি কামাল । 

এছাড়াও কালাইয়া ইউনিয়নের ভূমিহীন সোহরাব, জলির, হারুন, সন্ধ্যারাণী সহ ১৪শ’র  অধিক হতদরিদ্র পরিবার দাশ টাকা মূল্যে চাল পাচ্ছে। যা তাদের জন্য অত্যন্ত উপকারের। 
সুবিধাভোগী জলিল জানায়, ‘এহন ঢাল সিজন। কাম কাইছ নাই। বাজারে চাউলের দামের থেকে তিন গুন কম দামে চাউল পেয়ে আমরা অনেক খুশি। 

কালাইয়া ইউপি চেয়ারম্যান এস.এম ফয়সাল আহম্মেদ মনির মোল্লা জানায়, তাঁর ইউনিয়নে তিনজন ডিলারের মাধ্যমে হতদরিদ্র পরিবার গুলোকে চাল বিতরণ করা হয়। চাল বিতরণে কেউ যাতে কোন অনিয়ম না করে এব্যাপারে কঠোর হুশিয়ারী দিয়েও আছে। 

বাউফল উপজেলা খাদ্য অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত অফিসার মো: লুৎফার রহমান বলেন, সরকার চল বিতরণে অনিয়ম রোধ করতে ত্রিশ কেজি চালের বস্তা দেওয়া হচ্ছে। এতে করে চালে ৗজনে কম দেওয়ার কোন সুযোগ নেই। 

বাউফল উপজেলা নির্বাহী অফিসার ও খাধ্য বান্ধব কর্মসূচি বাস্তবায়ন কমিটির সভাপতি পিজুস চন্দ্র দে বলেন, ১০টাকায় চাল বর্তমান সরকারের একটি মেগা প্রকল্প। সরকার হতদরিদ্র মানুষের দু:খ কষ্ট দূর করার  জন্য এই কর্মসূচি গ্রহণ করে।  এই উপজেলায় স্বচ্ছ ভাবে চাল বিতরণ হচ্ছে। কোন অনিয়মের অভিযোগ এখনো পাইনি।