• বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

ভারতের অসহায় আত্মসমর্পণ, নিউজিল্যান্ডের শততম টেস্ট জয়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

কোনও রকমে ইনিংস হারের লজ্জা এড়ালেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্টের দৈর্ঘ্য চতুর্থ দিনের লাঞ্চ পর্যন্তও টেনে নিয়ে যেতে পারল না টিম ইন্ডিয়া। তৃতীয় দিনের শেষে ম্যাচের গতিপ্রকৃতি যে দিকে মোড় নিয়েছিল, তাতে প্রথম টেস্টে ভারতের হার খানিকটা প্রত্যাশিত ছিল। তবে এভাবে আত্মসমর্পণ করে মাঠ ছাড়বে কোহলিরা সেটা অনুমান করা যায়নি।

প্রথম ইনিংসের হিসাবে ১৮৩ রানে পিছিয়ে পড়া ভারত তৃতীয় দিনের শেষে তাদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলেছিল। তখনও ইনিংস হার এড়াতে ভারতের দরকার ছিল ৩৯ রান। হাতে ছিল ৬টি উইকেট থাকায় মনে হয়েছিল ভারত কিছুটা হলেও লড়াই চালাবে। তবে চতুর্থ দিনের সকালেই টিম ইন্ডিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৯১ রানে। অর্থাৎ ভারতের বাকি ৬ জন ব্যাটসম্যান সাজঘরে ফেরেন ৪৭ রান যোগ করে।

জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে মাত্র ৯ রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দেয় ভারত। শেষ ইনিংসে ১০ বল ক্রিজে কাটিয়েই কিউয়িরা জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। সব মিলিয়ে ভারতের ১৬৫ রানের জবাবে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩৪৮ রান তোলে। ভারত দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ১৯১ রানে। নিউজিল্যান্ড শেষ ইনিংসে ১.৪ ওভার ব্যাট করে জয়ের জন্য প্রয়োজনীয় ৯ রান তুলে নেয়।

 

ভারতের বিরুদ্ধে ১০ উইকেটের এই স্মরণীয় জয় নিউজিল্যান্ডের কাছে নিঃসন্দেহে মাইলস্টোনসূচক। কেননা টেস্ট ক্রিকেটে কিউয়িদের এটি ১০০তম ম্যাচ জয়। পাশাপাশি রস টেলরের ব্যক্তিগত মাইল ফলকও জয় দিয়ে উজ্জ্বল করে রাখে নিউজিল্যান্ড। এটি ছিল টেলরের ক্যারিয়ারের ১০০তম টেস্ট ম্যাচ।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন মায়াঙ্ক আগরওয়াল। অজিঙ্কা রাহানে করেন ২৯ রান। এছাড়া পৃথ্বী শ্বাহ ১৪, চেতেশ্বর পূজারা ১১, বিরাট কোহলি ১৯, হনুমা বিহারী ১৫, ঋষভ পন্থ ২৫, রবিচন্দ্রন অশ্বিন ৪, ইশান্ত শর্মা ১২ ও বুমরাহ ০ রানে আউট হন। ২ রানে অপরাজিত থাকেন শামি।

দ্বিতীয় ইনিংসে টিম সাউদি ৫টি ও ট্রেন্ট বোল্ট ৪টি উইকেট নেন। ১টি উইকেট কলিন ডি’গ্র্যান্ডহোমের। শেষ ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে টম লাথাম ৭ ও টম ব্লান্ডেল ২ রান অপরাজিত থাকেন। দুই ইনিংস মিলিয়ে ৯টি উইকেট নেওয়া সাউদি ম্যাচ সেরা নির্বাচিত হন।